আপনার ফেইসবুক অ্যাকাউন্টের আয় কত?

Facebook-income-702x336আপনার দাম কত মাপা সহজ নয়। তবে আপনার প্রতিদিনের সাথী ফেসবুক আপনার অ্যাকাউন্টের দাম কত জানতে চান? বিশ্বের এক একটি ফেসবুক অ্যাকাউন্টের দাম ১২.৭৬ ডলার। অর্থাৎ প্রায় ১০০০ টাকা। আর আপনি যদি আমেরিকার বাসিন্দা হন, তাহলে আপনার ফেসবুক অ্যাকাউন্টের দাম ৪০০০ টাকার কাছাকাছি। ভাবছেন কী করে সম্ভব? ফেসবুকের বিজ্ঞাপন ব্যবসা অনুযায়ী, আমেরিকার বাইরে এক একটি অ্যাকাউন্ট থেকে ফেসবুক আয় করে ওই ১২.৭৬ ডলার (প্রায় ১০০০ টাকা)।

ই-মার্কেটার সংস্থার সদ্য করা রিসার্চ থেকে এই সব তথ্য পাওয়া গিয়েছে। সংস্থার আরও দাবি, ২০১৫ সালের শেষে বিশ্বের মোট সোশ্যাল অ্যাডের ৬৫ শতাংশই দখল করবে ফেসবুক। ২০১৫ সালে ফেসবুক তার বিজ্ঞাপন ব্যবসার মাধ্যমে আয় করেছে ১৬.৩ বিলিয়ন ডলার। ২০১৪ সালে তা ছিল ১১.৫ বিলিয়ন ডলার। এই সমস্ত বিজ্ঞাপন ব্যবসাই হয়েছে ফেসবুক ও তার ফটো শেয়ারিং ওয়েবসাইট ইন্সটাগ্রামের মাধ্যমে। বর্তমানে ইন্সটাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা ৪০০ মিলিয়ন। সেখানে ফেসবুক ব্যবহার করেন ১.৫ বিলিয়ন মানুষ।

তবে ফেসবুকের তুলনায় অনেকটাই পিছিয়ে রয়েছে ট্যুইটার। প্রতি ব্যবহারকারী পিছু ট্যুইটার আয় করে ৭.৭৫ ডলার। আর আমেরিকার ব্যবহারকারীদের থেকে আয় করে ২৪.৪৮ ডলার। বর্তমানে ট্যুইটারের মোট ব্যবহারকারী ৩১৬ মিলিয়ন। ২০১৫ সালের শেষে ট্যুইটারের বিজ্ঞাপন বাবদ আয় দাঁড়াবে ২ বিলিয়ন ডলারে।


শেয়ার করুন