আজ সারা দেশে ‘পাঠ্যপুস্তক উৎসব’

4_98443-1নতুন শিক্ষাবর্ষের (২০১৭) বিনামূল্যের পাঠ্যবই বিতরণের লক্ষ্যে আজ সারা দেশে ‘পাঠ্যবই বিতরণ উৎসব’ পালিত হবে। শিার্থীরা খালি হাতে শিাপ্রতিষ্ঠানে এসে ঘরে ফিরবে নতুন পাঠ্যবই নিয়ে। ২০১৭ শিক্ষাবর্ষের চার কোটি ২৬ লাখ ৩৫ হাজার ৯২৯ জন শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার কপি বই বিতরণ করা হবে।
বই বিতরণের মাধ্যমিকের কেন্দ্রীয় অনুষ্ঠান হবে আজ সকাল ৯টায়। আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ মাঠে কেন্দ্রীয়ভাবে মাধ্যমিকের এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে প্রাথমিকের কেন্দ্রীয় উৎসব অনুষ্ঠিত হবে। মাধ্যমিকের অনুষ্ঠানে ঢাকার ৩১টি স্কুলের পাঁচ হাজারের বেশি শিার্থী উপস্থিত থাকবে বলে জানিয়েছে শিা মন্ত্রণালয়। শিা মন্ত্রণালয় সূত্রে বলা হয়েছে, দেশের মাধ্যমিক স্তরের প্রতিটি শিা প্রতিষ্ঠানে এ উৎসব পালিত হবে। বিভাগ, জেলা ও উপজেলাপর্যায়ে জনপ্রতিনিধি ও স্থানীয় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উৎসবে উপস্থিত থাকবেন।
অপর দিকে প্রাথমিক স্তরের বিনামূল্যের পাঠ্যবই বিতরণে প্রাথমিক ও গণশিা মন্ত্রণালয় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে সকাল ১০টায় মূল অনুষ্ঠানের আয়োজন করেছে। প্রাথমিক ও গণশিা মন্ত্রণালয় সূত্রে জানানো হয়েছে, এ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি থাকবেন প্রাথমিক ও গণশিামন্ত্রী মোস্তাফিজুর রহমান, মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো: মোতাহার হোসেন। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ উজ জামান।
এর আগে গতকাল সকালে প্রতীকী উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবনে রাজধানীর বিভিন্ন স্কুলের মনোনীত একদল শিক্ষার্থীর হাতে নতুন শিক্ষাবর্ষের বিনামূল্যের পাঠ্যবই তুলে দেন প্রধানমন্ত্রী। এর আগে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মাধ্যমিক স্তরের এক সেট এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার প্রাথমিক স্তরের পৃথক আরেক সেট বই প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। পরে রাজধানীর বিভিন্ন স্কুল, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের কিছু মনোনীত শিক্ষার্থীর হাতে নতুন বছরের বই তুলে দিয়ে বিনামূল্যের পাঠ্যবই বিতরণের প্রতীকী উদ্বোধন করেন। এ সময় দু’ মন্ত্রণালয়ের সচিব এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) চেয়ারম্যান ও সদস্য এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
২০১৭ শিক্ষাবর্ষে বিতরণের জন্য প্রস্তুত ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার কপি বইয়ের মধ্যে প্রাক-প্রাথমিকের ৩২ লাখ ৬২ হাজার ৮৬৪ শিশুর জন্য এক কোটি পাঁচ লাখ পাঁচ হাজার ৮৩২ কপি বই, প্রাথমিকের দুই কোটি ১৭ লাখ ২১ হাজার ১২৯ জন ছাত্রছাত্রীর জন্য ১০ কোটি ৫২ লাখ ৮৮ হাজার ৩২৭ কপি বই, মাধ্যমিক (ইংরেজি ভার্সনসহ) এবং এসএসসি ভোকেশনাল স্তরের এক কোটি ২০ লাখ ৫৮ হাজার ৩৬৮ জন শিার্থীর জন্য ১৭ কোটি ৬৮ লাখ ৩০ হাজার ৩৬৮ কপি বই এবং এসএসসি ও দাখিল ভোকেশনালের (ট্রেড বই) দুই লাখ ১০ হাজার ৭৭৫ জন শিার্থীর জন্য ৯ লাখ ২১ হাজার ১১০ কপি বই দেয়া হবে।
অপর দিকে ইবতেদায়ি ও দাখিলের ৫৩ লাখ ৫৭ হাজার ২১ জন ছাত্রছাত্রীর জন্য রয়েছে পাঁচ কোটি ৭১ লাখ ৯৭ হাজার ৮৮৫ কপি বই, দৃষ্টিপ্রতিবন্ধী এক হাজার ২৩১ জন শিার্থীর জন্য ৯ হাজার ৭০৩ কপি বই।
এ ছাড়া পাঁচটি ুদ্র নৃগোষ্ঠীর ২৪ হাজার ৬৪১ শিশুর জন্য প্রাক-প্রাথমিক স্তরের ৫১ হাজার ৭৮২ কপি বই মুদ্রণ করা হচ্ছে। এর মধ্যে মারমা, চাকমা, গারো, শাদ্র্র্রে ও ককবরুক সম্প্রদায়ের শিশুরা নিজ নিজ মাতৃভাষার বই পাবে বিনামূল্যে। পাশাপাশি এবার পাঁচটি ুদ্র জাতিগোষ্ঠীর ভাষায় (শিশুর জন্য) ২৫ হাজার ৫০০টি টিচিং ম্যাটারিয়াল বা শিা উপকরণ বিশেষ করে ফিপ চার্ট, ফ্যাশ, কার্ড, স্বরবর্ণ ও ব্যঞ্জনবর্ণ চার্ট বিনামূল্যে বিতরণ করা হবে।


শেয়ার করুন