অকাল বর্ষণে পাহাড়ী ঢলে লামায় ফসল ও শাক-সবজির ক্ষতি

lama photo-2 (1)এম.বশিরুল আলম,লামাঃ

সাম্প্রতিক অকাল বর্ষণে ও পাহাড়ী ঢলে লামা উপজেলায় ফসল ও শাক-সবজির ব্যপক ক্ষতিসাধিত হয়েছে। এরফলে প্রান্তিক চাষীরা নিশ্চিত ক্ষতির আশংকায় দিনাতিপাত করছেন।
সরেজমিনে দেখা গেছে, সাম্প্রতিক বর্ষণ ও পাহাড়ী ঢলে লামা উপজেলায় জুমিয়া ও কৃষি পরিবারগুলোর জুমের পাকা ধান, আউশ ও আমনের রোপিত চারা এবং ক্ষ্মীরা, তরমুজ বেগুন, শিম, আদা, হলুদ ক্ষেতসহ নানাবিধ সবজি চাষের ফলনে ব্যাপক ক্ষতিসাধিত হয়েছে। চাষীরা জানান, কিছুদিন ধরে মৌসুমী বায়ুর প্রভাবে প্রতিকুল প্রাকৃতিক আবহাওয়া ও বর্ষণের কারণে ফসলের বেশীরভাগ রোপিত চারা মরে গেছে এবং নদী তীরবর্তী কৃষি জমিতে পলি পড়ে কয়েকদফা চারা বিনষ্ট হয়েছে। লাগাতার বৃষ্টির ফলে জুমের পাকা ধান কাটতে না পারায় মাটির সাথে একাকার হয়েগেছে উৎপাদিত ধান। ফলে অনেক জুমিয়া পরিবারে খাদ্য সংকট সৃষ্টির আশংকা করছেন অভিজ্ঞ মহল।

জানা গেছে, ফলনের ক্ষতি হওয়ায় দরিদ্র কৃষি পরিবারগুলো সুদখোর মহাজনদের দেনা পরিশোধ করতেও পারবেনা। এ ছাড়া সরকারী বেসরকারী অনেক বনায়নের পাহাড় ধসে গাছ-পালা পড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়া মাতামুহুরী নদী তীরবর্তী গ্রামগুলোর অনেকাংশে নদী ভাঙ্গন ব্যপকাকার ধারণ করেছে। ফলে ইতোমধ্যে অনেক ঘরবাড়ী, রাস্তাাঘাট নদীতে বিলিন হয়ে যাচ্ছে।


শেয়ার করুন