৮ লাখ ৩০ হাজার রোহিঙ্গার তালিকা মিয়ানমারের দেওয়া হয়েছে- পররাষ্ট্রমন্ত্রী

ডেস্ক নিউজঃ

মিয়ানমারকে ৮ লাখ ৩০ হাজার রোহিঙ্গার তালিকা যাচাই-বাছাইয়ের জন্য দেওয়া হয়েছে। তবে তারা শুধু ৫৮ হাজার রোহিঙ্গাকে যাচাই করেছেন। গতকাল রাজধানীর একটি হোটেলে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এ কথা বলেন। বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন আয়োজিত সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের স্মরণসভায় যোগ দেন পররাষ্ট্রমন্ত্রী।

অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ড. মোমেন বলেন, ‘ভারত আমাদের গম দেবে। তারা গম দেওয়ার জন্য রাজি হয়েছেন। দিল্লিতে যৌথ পরামর্শক সভায় (জেসিসি) দুই দেশের বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। সেখানে জ্বালানি নিরাপত্তা ইস্যুতে আমরা এবার জোর দিচ্ছি।

’ ড. মোমেন বলেন, জেসিসি বৈঠকের আগে যৌথ নদী কমিশনের বৈঠক না হলেও পানি বণ্টন ইস্যুতে আলোচনা হবে। উল্লেখ্য, জেসিসি বৈঠকে যোগ দিতে ১৮ জুন দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী। এদিকে বাজেট আলোচনায় অংশ নিয়ে রাজস্ব বাড়াতে নতুন ফরমুলা দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। তিনি বলেন, ‘আমার প্রস্তাব, যাদেরই এনআইডি আছে প্রত্যেকেই ট্যাক্স রিটার্ন পেশ করবে।

আর যাদের টিআইএন নম্বর আছে তারা করপোরেট “করপোরেশন” হিসেবে ট্যাক্স প্রদান করবে। এ ব্যবস্থা যদি চালু করতে পারি আমদের ট্যাক্সের পরিধি বাড়বে, সেই সঙ্গে আয়ও বাড়বে। ’ পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবে রূপদানের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় অর্থনৈতিক কূটনৈতিক কার্যক্রমকে সর্বোচ্চ অগ্রাধিকারপ্রাপ্ত ব্যয় খাত হিসেবে চিহ্নিত করেছে।


শেয়ার করুন