৭ মের মধ্যে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের নিবন্ধন

NTRC-Govসিটিএন ডেস্ক:

দেশের সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে আগামী ৭ মের মধ্যে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের কাছে (এনটিআরসিএ) নিবন্ধনের সময় বেঁধে দিয়েছে সরকার।

অনলাইনে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরুর কথা তুলে ধরে বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেওয়া হয়।

এতে বলা হয়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে প্রার্থী বাছাই করতে গত ৩০ ডিসেম্বর এনটিআরসিএকে দায়িত্ব দেওয়া হয়েছে।

“অনলাইনে আবেদন গ্রহণ করে সফটওয়্যারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে মেধারভিত্তিতে প্রার্থী বাছাই কার্যক্রম শুরু হতে যাচ্ছে।”

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই প্রার্থী বাছাই কার্যক্রমের পূর্বশত হিসেবে প্রতিটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে এনটিআরসিএ’র ওয়েবসাইটে  www.ntrca.gov.bd  গিয়ে বাধ্যতামূলকভাবে রেজিস্ট্রেশন করতে হবে।

জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে তাদের এলাকার শিক্ষা প্রতিষ্ঠানগুলোর নিবন্ধন কার্যক্রম তদারকি করতেও অনুরোধ করেছে এনটিআরসিএ।

গত বছরের ২২ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা সংশোধন করে। এতে শিক্ষক নিয়োগে পরিচালনা পর্যদের ক্ষমতা খর্ব হয়ে যায়।

বিধিমালা সংশোধন করে সরকার ‘বেসরকারি শিক্ষক নির্বাচন কমিশন’ গঠন করে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে মেধাক্রম অনুযায়ী শিক্ষক নিয়োগে প্রার্থী চূড়ান্ত করবে। পরিচালনা পর্ষদকে কমিশনের দেওয়া মেধাক্রম অনুযায়ী নিয়োগ দিতে হবে।

বাংলাদেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের ৭৪৫টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।


শেয়ার করুন