৫৭ ধারার মামলা বিচার বিভাগ ও সাংবাদিকদের মধ্যে ‘দূরত্ব তৈরি করবে’

golammujtabadhruba_130617_0003বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নিজস্ব প্রতিবেদক গোলাম মুজতবা ধ্রুব

প্রকাশিত সংবাদ নিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নিজস্ব প্রতিবেদক গোলাম মুজতবা ধ্রুবর বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারায় এক বিচারকের মামলা দায়েরের প্রতিবাদ জানিয়েছে সাংবাদিকদের বিভিন্ন সংগঠন।

মামলার পরদিন বুধবার এক বিবৃতিতে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) বলছে, এ ধরনের মামলা বিচার বিভাগ ও সাংবাদিক সমাজের মধ্যে দূরত্ব তৈরি করবে, যা উভয় পক্ষের মধ্যে আস্থার সঙ্কট সৃষ্টির মাধ্যমে অনাকাঙিক্ষত পরিস্থিতি সৃষ্টি করতে পারে।

গত ১১ জুন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে ‘একটি অসুস্থ শিশু, বিচারকের ট্রাক ও একটি মামলা ….’ শিরোনামে সংবাদটি প্রকাশিত হয়, যাতে মানিকগঞ্জে বিচারক মাহবুবুর রহমানের বাড়ি বদলের ট্রাকের কারণে একটি অসুস্থ শিশুকে হাসপাতালে নেওয়ার পথ আটকে যাওয়ার কথা বলেন স্থানীয়রা।

ওই সংবাদ প্রকাশের দুদিন পর মঙ্গলবার মানিকগঞ্জ সদর থানায় জ্যেষ্ঠ সহকারী জজ মোহাম্মদ মাহবুবুর রহমান বাদী হয়ে তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলাটি করেন।

এর প্রতিবাদে বুধবার ওই বিবৃতিতে ডিইউজে সভাপতি শাবান মাহমুদ ও সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী বলেন, “আইসিটি অ্যাক্টের ৫৭ ধারায় এ ধরনের মামলা সাংবাদিক সমাজের কাছে গ্রহণযোগ্য নয়। এ ধরনের মামলায় সংবাদ প্রকাশে যে প্রতিবন্ধকতা সৃষ্টি হবে, তা সমাজের বিকাশ বাধাগ্রস্ত করবে।”

বিবৃতিতে আরও বলা হয়, “যেখানে আইসিটি অ্যাক্ট নিয়ে এতো বিতর্ক সেখানে ওই অ্যাক্টের ৫৭ ধারায় একজন সম্মানিত বিচারক কী করে একজন সাংবাদিকের বিরুদ্ধে মামলা দায়ের করেন, তা বোধগম্য নয়।”
অবিলম্বে মামলাটি প্রত্যাহার করতে বিচারক মাহবুবুর রহমানের প্রতি অনুরোধ জানান ডিইউজে নেতারা।

ধ্রুবর বিরুদ্ধে ‘হয়রানিমূলক’ এই মামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন (ক্র্যাব)।

এ বিষয়ে উদ্বেগ জানিয়ে ক্র্যাব সভাপতি আবু সালেহ আকন ও সাধারণ সম্পাদক সরোয়ার আলম বুধবার এক বিবৃতিতে বলেন, “একজন বিচারক হয়ে মিথ্যা মামলা দায়ের করে একজন পেশাদার সাংবাদিককে হয়রানি স্বাধীন গণমাধ্যমের পরিপন্থি। একজন বিচারকের এমন ক্রোধপূর্ণ অশোভন আচরণ অত্যন্ত দুঃখজনক ও বেদনাদায়ক। এতে গণমাধ্যমের স্বাধীনতা ও অধিকার রুদ্ধ হয়। তথ্য-প্রযুক্তি আইনের এমন অপব্যবহারে আমরা গভীরভাবে উদ্বিগ্ন ও হতাশ।”

একইসঙ্গে ঘটনার সুষ্ঠু তদন্ত করে মামলাটি দ্রুত প্রত্যাহার ও মামলার নামে গোলাম মুজতবা ধ্রুবকে ‘পুলিশি হয়রানি না করার’ দাবি জানিয়েছেন অপরাধ বিষয়ক সাংবাদিকদের সংগঠনটির নেতারা।

যে সংবাদ প্রকাশ নিয়ে এই মামলা হয়েছে, ওই প্রতিবেদনে যেসব তথ্য প্রকাশিত হয়েছে সেগুলো তদন্ত করে যথাযথ ব্যবস্থা নেওয়ারও দাবি জানানো হয় বিবৃতিতে।

পাশাপাশি আর কোনো সাংবাদিককে যাতে ‘এরকম হয়রানির শিকার হতে না হয়’ এবং তথ্য-প্রযুক্তি আইনের ৫৭ ধারা যাতে সাংবাদিকদের ‘হেনস্তা বা হয়রানির হাতিয়ার’ হিসেবে ব্যবহৃত না হয়, তা নিশ্চিত করার আহ্বান জানান ক্র্যাব নেতারা।

মানিকগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি গোলাম সানোয়ার ছানুও ধ্রুবর বিরুদ্ধে মামলা দায়েরের প্রতিবাদ জানিয়েছেন।

—বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম


শেয়ার করুন