৫৭০০ কিমি পায়ে হেঁটে হজ্ব

Bosnian-Man-walked-to-Hajj-crossing-7-countries-and-5700-KM-on-Footআন্তর্জাতিক ডেস্ক :

প্রতি বছর লাখ লাখ মানুষ সৌদি আরবে হজ্ব করতে যান বিশ্বের নানা প্রান্ত থেকে। তারা স্থল, সমুদ্র ও আকাশ পথে হজ্ব করতে যান। তবে এর ব্যতিক্রম হলেন বসনিয়ার এক ব্যক্তি।

তিনি হজ্বের উদ্দেশ্যে বাড়ি থেকে বের হন ডিসেম্বর ২০১১ সালে। কোন গাড়ি, জাহাজ বা প্লেনে নয় বরং পায়ে হেঁটে ওই ব্যক্তি মক্কায় পৌঁছেছেন ২০১২ সালে!

সেনাদ হাদজিক নামে ৪৭ বছর বয়সী ওই বসনিয় নাগরিক ৭টি দেশের ৫৭০০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন। ওই সাতটি দেশের মধ্যে তিনি অতিক্রম করেছেন যুদ্ধ বিধ্বস্ত দেশ সিরিয়াও। তিনি বলেন, ওই দিনগুলো তার জীবনের সেরা সময়।

ওই বসনিয় যাত্রা পথে ৩১৪ দিনে মোট ৫৭০০ কিলোমিটার বা ৩৫৪০ মাইল পথ পাড়ি দেন। যাত্রা পথে তিনি বসনিয় থেকে শুরু করে একে একে সার্বিয়া, বুলগেরিয়া, তুরস্ক, সিরিয়া, জর্ডান পেরিয়ে সোদি আরব পৌঁছেন। যাত্রা পথে তিনি সব সময় বহন করেছেন ২০ কেজি ওজন। তিনি বলেন, আমি যখন যুদ্ধ বিধ্বস্ত দেশ সিরিয়ার আলেপ্প ও দামেস্ক পাড়ি দিচ্ছিলাম হজ্বের কথা শুনে কেউ আমাকে বাধা দেয়নি।যাদের মধ্যে সরকারি ও বিদ্রোহী বাহিনী ছিল।

হজ্ব শেষে অভিব্যক্তিতে তিনি বলেন, আমাকে হাঁটার পথে নানা প্রতিবন্ধকতা অতিক্রম করতে হয়েছে। প্রায় সব সময় আমাকে ৩৫ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যে পথ পাড়ি দিয়ে হয়েছে। তারপরেও আমি অনেক খুশি কারণ আল্লাহ আমার স্বপ্ন পূরণ করেছেন।


শেয়ার করুন