৫০ হাজার নারী পাবেন তথ্যপ্রযুক্তির প্রশিক্ষণ-পলক

1452605360সিটিএন ডেস্ক:

আগামী তিন বছরে ৫০ হাজার নারীকে তথ্যপ্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ দিতে সরকার ভ্রাম্যমাণ প্রশিক্ষণ কেন্দ্র চালু করতে যাচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক। মঙ্গলবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে এক ‘এগিয়ে যাওয়ার আরো দুই বছর’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

পলক বলেন, ‘নারীর কর্মসংস্থান নিশ্চিতে আগামী তিন বছরে ৫০ হাজার নারীকে আইটি প্রশিক্ষণ দেয়ার জন্য মোবাইল ট্রেনিং ল্যাব চালু করতে যাচ্ছে সরকার। ছয়টি বাসে এ অত্যাধুনিক ট্রেনিং ল্যাব স্থাপন করা হচ্ছে। প্রশিক্ষকসহ বাসগুলো সারাদেশে ভ্রমণ করবে এবং শিক্ষিত নারীদের আইটি প্রশিক্ষণ দেবে।’

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, রবি ও চীনের আইসিটি সল্যুশন সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠান হুয়াওয়ে বাংলাদেশ লিমিটেডের যৌথ উদ্যোগে এ কার্যক্রম পরিচালিত হবে বলে জানান তিনি।

পলক বলেন, বিগত দুই বছরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বিভিন্ন প্রকল্পের আওয়ায় ৫০ হাজার তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দিয়ে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলা হয়েছে। আগামী তিন বছরে বিশ্বমানের প্রশিক্ষণ দিয়ে এক লাখ দক্ষ মানবসম্পদ গড়ে তোলার পরিকল্পনা রয়েছে।


শেয়ার করুন