৫০ লাখেরও বেশি কোরআনের কপি সমাহিত যে পাহাড়ে!

islam-bg20160406170052-400x220সিটিএন ডেস্ক:
পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর কোয়েটায় একটি পাহাড়ে ৫০ লাখেরও বেশি কোরআনের কপি সমাহিত করা হয়েছে। অপার্থিব ধনভা-ারে পূর্ণ ওই পাহাড়ে সারাদেশ থেকে পুরাতন ও ছিঁড়ে-ফাটা কোরআনের পা-ুলিপি জমা নেওয়া হয়। সেখান থেকে যেগুলো তুলনামূলকভাবে অক্ষত, কিংবা সংস্কার করলে পাঠের উপযোগী হবে- সেগুলো সেলাই ও বাঁধাই করে পাঠের উপযোগী করা হয়। অন্যগুলোকে অপবিত্রতা ও অমর্যাদা থেকে রক্ষা করতে সমাহিত করা হয়।
পাহাড়টিতে ছোট ছোট অনেক খোপ রয়েছে। খোপগুলো দেখতে অনেকটা মৌচাকের মতো। এগুলো পরিপূর্ণ হয়েছে বাক্স ভর্তি কোরআনে কারিমের পুরনো পা-ুলিপি দিয়ে।
‘জাবালে নূর’ বা ‘আলোর পাহাড়’ নামে পরিচিত ওই পাহাড়টি দেখতে হাজার হাজার দর্শনার্থী আসেন। পাহাড়টির রক্ষণাবেক্ষণকারীরা জানান, এখানে এমন কিছু কোরআনের কপি রয়েছে যেগুলো ৬০০ বছরেরও বেশি পুরনো।
জাবালে নূরের পরিচালক হাজী মুজাফফর আলী বলেন, ‘আমরা কমপক্ষে ৫০ লাখেরও বেশি কোরআনের কপি এখানে সমাহিত করেছি।’
কিন্তু পাহাড়ের নিচে থাকা টানেলগুলোর ধারণ ক্ষমতা আস্তে আস্তে কমে আসছে। পবিত্র গ্রন্থের শতশত বস্তাবন্দি কপিগুলোকে এখন পাহাড়ের গা ঘেঁষে শায়িত করে রাখা হয়েছে। এর কারণ রক্ষণাবেক্ষণকারীরা পর্যাপ্ত জায়গার ব্যবস্থা করতে হিমশিম খাচ্ছেন।
রংষধস৪২০১৬০৪০৬১৭০০৪৩কোয়েটা পর্বতকে কোরআনবেষ্টিত করার পেছনের মানুষটির নাম আবদুস সামাদ লাহিরি। তার বয়স এখন আশির কাছাকাছি। আগে ব্যবসা করতেন। বর্তমানে ছেলেদের কাছে ব্যবসা সমর্পণ করে পর্বতেই সময় কাটান বেশি।
তার কোরআন সংরক্ষণের এমন আগ্রহ জন্মায় ১৯৫৬ সালে। তিনি এক সাক্ষাৎকারে বলেন, তার বসবাসের বাসার চারপাশ ছিল ঔষধ এবং সংবাদপত্রে ঘেরা। তিনি একটি পত্রিকা নেন যেটাতে পবিত্র কাবাঘরের একটি ছবি ছিল, এটা তার এক বন্ধুর গাড়ির মেঝেতে পড়া অবস্থায় পেয়েছেন। তিনি সেটা তুলে নেন এবং তখন থেকে প্রতিজ্ঞা করেন যে, আজীবন তিনি পবিত্র সব ছবি এবং বাণীর রক্ষণাবেক্ষণে কাজ করে যাবেন।
১৯৯২ সালে আবদুস সামাদ লাহিরি ও তার ভাই আবদুর রশিদ কোয়েটার পাহাড়ি এলাকায় ইজারা নিয়ে পাথর ভাঙার ব্যবসা শুরু করেন। কিন্তু তারা দেখলেন ইজারাকৃত সম্পত্তির খুব অল্প জায়গাই ব্যবসায়িক কাজে ব্যবহৃত হয়। তখন তিনি বলেন, ‘আমি এ পাহাড়টিকে কোরআনের পা-ুলিপি সমাহিত করার কাজে ব্যবহার করবো। সেই সময় থেকে এখানে কোরআন সমাহিতের কাজ চলে আসছে।


শেয়ার করুন