৩০ সেকেন্ডের সাজায় গিলানি মন্ত্রিত্ব হারিয়েছিলেন

Prime-Minister-Gilaniসিটিএন ডেস্ক:
আদালত অবমাননায় ৩০ সেকেন্ডের জন্য দন্ডিত হয়ে মন্ত্রী ও সংসদ সদস্য পদ হারান পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি। পাকিস্তানের প্রধান বিচারপতি ইফতেখার চৌধুরীর নেতৃত্বে ৭ সদস্যের পাকিস্তানের সুপ্রিমকোর্টের ফুলবেঞ্চ গিলানির বিরুদ্ধে এ রায় দিয়েছিল। ২০১২ সালে গিলানি আদালতকে বিচারিক একনায়ক বলেন। যার প্রেক্ষিতে আদালত তাকে ৩০ সেকেন্ডের কারাবাস দেয়। পরে বিচারের দিন গিলানির বিচারালয়ে উপস্থিতিই তার কারাবাস সম্পন্ন হয়েছে বলে আদালত জানায়।
প্রধান বিচারপতি ইফতেখার চৌধুরী তার রায়ে বলেন, গিলানি সাজাপ্রাপ্তির পর সাংবিধানিক পদে থাকার যোগ্যতা হারিয়েছেন। এমনকি তিনি প্রেসিডেন্ট আসিফ আলী জারদারিকে আদেশ দেন নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দেওয়ার জন্য।
প্রসঙ্গত, একটি সুইস কোম্পানিকে পাকিস্তানে কাজ পেতে সহায়তা করার অভিযোগে ১৯৯০ সালে আসিফ আলি জারদারির বিরুদ্ধে পাকিস্তানে মামলা হয়। একই সময় সুইজারল্যান্ডের কোর্টেও মামলা হয়। জারদারি ঘটনাটির জন্য সুইজারল্যান্ডে সাজাপ্রাপ্ত হন। পাকিস্তানে মামলাটি বাতিল করা হয়েছিল। সুইজারল্যান্ডে মামলার সাজার পর পাকিস্তানের উচ্চ আদালত গিলানিকে নির্দেশ দেয় মামলাটি পুনরায় চালু করার। কিন্তু গিলানি মামলাটি পুনরায় চালু না করে আদালতে বলেন, পাকিস্তানের প্রেসিডেন্টকে মামলা থেকে দায়মুক্তি দেওয়া হয়েছে।


শেয়ার করুন