২৬ এপ্রিল ২০২১ঃ সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

আন্তর্জাতিক ডেস্ক | 
প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভারতের বিশ্বরেকর্ড: একদিনে সাড়ে ৩ লাখ শনাক্ত, মৃত প্রায় ৩ হাজার

হঠাৎ যেন বিশ্বরেকর্ড ভাঙাগড়ার খেলায় মেতেছে ভারত। গত সপ্তাহে বিশ্বে প্রথমবারের মতো একদিনে তিন লাখ রোগী শনাক্ত হয়েছিল সেখানে। এবার সাড়ে তিন লাখ রোগী শনাক্তের মহারেকর্ডও নিজেদের করে নিল তারা।

ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩ লাখ ৫২ হাজার ৯৯১ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। এসময় মারা গেছেন অন্তত ২ হাজার ৮১২ জন। ভারতীয় মেডিকেল গবেষণা কাউন্সিলের (আইসিএমআর) তথ্যমতে, গত রোববার পর্যন্ত দেশটিতে মোট ২৭ কোটি ৯৩ লাখ ২১ হাজার ১৭৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে শুধু গতকালই পরীক্ষা হয়েছে ১৪ লাখ ২ হাজার ৩৬৭টি।

যে দৃশ্যে হৃদয় কাঁপে

ভারতজুড়ে এখন অক্সিজেনের জন্য হাহাকার। হাসপাতালে, রাস্তায়, বাড়িতে অক্সিজেনের অভাবে মারা যাচ্ছে হাজার হাজার মানুষ। স্বজনদের কোনো চেষ্টাই কাজে লাগছে না। বাঁচানো যাচ্ছে না মা, বাবা, ভাই, বোন, স্ত্রী, স্বামী বা সন্তানকে। স্বজনদের বুক খালি করে প্রিয় মানুষরা চলে যাচ্ছেন না ফেরার দেশে। একটুখানি অক্সিজেন যে বেঁচে থাকার জন্য কতটা প্রয়োজন তা হাড়ে হাড়ে টের পাচ্ছে সবাই।

সম্প্রতি আগরার একটি ছবি চোখে পানি এনে দিয়েছে। স্ত্রীর সব চেষ্টা ব্যর্থ করে স্বামীর মৃত্যু যেন চারদিকে হাহাকার ছড়িয়েছে। রেনু সিংঘালের স্বামী রবি সিংঘাল করোনায় আক্রান্ত ছিলেন। তার নিজেরও করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকলেও তিনি আপ্রাণ চেষ্টা করেছেন স্বামীকে বাঁচাতে।

চোখের সামনে স্বামীর দম বন্ধ হয়ে আসছিল, নিঃশ্বাস নিতে প্রচণ্ড কষ্ট হচ্ছিল। এভাবে স্বামীকে মৃত্যুর মুখে দেখে সহ্য করতে পারছিলেন না রেনু। কোনোভাবে স্বামীকে বাঁচাতে চাইছিলেন তিনি। কোনো উপায় না পেয়ে শেষ পর্যন্ত স্বামীকে মুখ দিয়ে অক্সিজেন দেয়ার চেষ্টাও করেন। কিন্তু তার এই প্রচেষ্টা কোনো কাজেই লাগেনি। বাঁচানো যায়নি রবিকে।

করোনা রোগীদেরও ভোট দেয়া উচিত : মমতা

করোনাভাইরাস নিয়ে দুশ্চিন্তা না করে সবাইকে ভোট দিতে যাওয়ার আহ্বান জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু তা-ই নয়, করোনায় আক্রান্ত রোগীদেরও ভোট দেয়া উচিত বলে মন্তব্য করেছেন তিনি।

রোববার মুর্শিদাবাদে এক ভার্চ্যুয়াল সভায় যোগ দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, করোনা রোগীদেরও ভোট দেয়া উচিত। এর ব্যবস্থা করতে ইতোমধ্যেই রাজ্যের মুখ্য সচিবকে নির্দেশনা দেয়া হয়েছে। করোনা নিয়ে দুশ্চিন্তা করবেন না। আমি আছি আপনাদের পাহারাদার।

দিল্লিতে ১৮ ঊর্ধ্ব সবাইকে বিনামূল্যে টিকা দেয়া হবে

দিল্লিতে ১৮ বছরের বেশি বয়সী সবাইকে বিনামূল্যে করোনা টিকা দেয়ার ঘোষণা দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী আরবিন্দ কেজরিওয়াল। আগামী শনিবার থেকে ভারতে প্রাপ্তবয়স্ক সবার টিকাদান শুরু হচ্ছে। তার আগে সোমবার বিনামূল্যে টিকা দেয়ার ঘোষণা দিলেন কেজরিওয়াল।

সোমবার দিল্লিতে করোনা পরিস্থিতি নিয়ে ভার্চুয়ালি সাংবাদিক সম্মেলন করেন কেজরিওয়াল। সেখানে তিনি বলেন, ‘১৮ ঊর্ধ্ব সবাইকে বিনামূল্যে টিকা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দিল্লি সরকার। আজ ১ কোটি ৩৪ লাখ টিকা কেনায় ছাড়পত্র দিয়েছি আমরা। যত দ্রুত সম্ভব সেগুলো হাতে পাওয়ার এবং সবাইকে দেয়ার সব রকম চেষ্টা করব আমরা।’

নাভালনির সংগঠনের কার্যক্রম বন্ধের নির্দেশ দিল রুশ আদালত

রাশিয়ায় ভ্লাদিমির পুতিনের সমালোচক আলেক্সেই নাভালনির দুর্নীতিবিরোধী ফাউন্ডেশন (এফবিকে) ও এর আঞ্চলিক নেটওয়ার্কের সকল কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে দেশটির একটি আদালত।

রাশিয়ার সন্ত্রাসবিরোধী কমিটির ‘সন্ত্রাসী ও উগ্রপন্থী’ সংগঠনের তালিকায় এফবিকে’কে যুক্ত করতে অনুরোধ জানিয়েছিলেন প্রসিকিউটররা। এরপর সোমবার এফবিকেকে ‘উগ্রপন্থী’ হিসেবে অ্যাখ্যায়িত করতে আদালতে শুনানি হয়। এফবিকের পরিচালক ইভান ঝাদানভ টুইটারে জানান, ‘নাভালনির দফতর ও এফবিকের কার্যক্রম তাৎক্ষনিকভাবে বন্ধ করে দেয়া হয়েছে।’

ইসরায়েলে ফাইজারের টিকা নিয়ে হৃদপিণ্ডের প্রদাহে ভোগার অভিযোগ

ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় রোববার জানিয়েছে, ফাইজারের ভ্যাকসিন নিয়েছেন এমন ব্যক্তিদের মধ্যে অল্প কয়েকজন হৃদপিণ্ডের প্রদাহের সমস্যায় ভুগছেন। তবে এ বিষয়ে কোনো উপসংহারে আসেনি মন্ত্রণালয়।

ফাইজার জানিয়েছে, জনগণের মধ্যে এই ভ্যাকসিন নিয়ে এ ধরণের লক্ষণ দেখা দেয়ার মাত্রা প্রত্যাশিত মাত্রার চেয়ে বেশি নয়। ইসরায়েলের মহামারি নিয়ন্ত্রণ সমন্বয়ক ন্যাচম্যান অ্যাশ বলেছেন, প্রাথমিক জরিপে দেখা গেছে, ভ্যাকসিন নেয়া ৫০ লাখ মানুষের মধ্যে ১০ জনের মায়োকার্ডাইটিস বা হৃদপিণ্ডের প্রদাহ দেখা গেছে। মূলত দ্বিতীয় ডোজ নেয়ার পর তাদের মধ্যে এই লক্ষণ পাওয়া যায়।

রাশিয়ার ভ্যাকসিন নিয়ে বিভক্ত ইউরোপ

রাশিয়ার ভ্যাকসিন নিয়ে ইউরোপে বিভক্তি দেখা দিয়েছে। বেশ কিছু দেশ রাশিয়া থেকে ভ্যাকসিন নিতে চাইছে কিন্তু কিছু কারণে শঙ্কা থেকেই যাচ্ছে। সম্প্রতি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনে রক্ত জমাট বাধার মতো সমস্যা দেয়ায় এই ভ্যাকসিন এক রকম পরিত্যাগ করেছে ইউরোপ।

অপরদিকে ফাইজারের ভ্যাকসিনও সহজলভ্য নয় এখন। প্রয়োজন মাফিক ভ্যাকসিন মিলছে না বলে দীর্ঘ অভিযোগ জমেছে। সে কারণে বাধ্য হয়ে বিকল্প ব্যবস্থা খুঁজছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

এখন হাতে আর যেসব বিকল্প আছে তার মধ্যে রাশিয়ার ভ্যাকসিনই এগিয়ে। ইতোমধ্যেই ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল।

আক্রান্ত-মৃত্যু বাড়ছে কাতারে

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে হঠাৎ করেই করোনা সংক্রমণ ও মৃত্যু বাড়তে শুরু করেছে। দেশটিতে করোনা মহামারির শুরু থেকে এখন পর্যন্ত দুই লাখের বেশি মানুষের দেহে করোনা শনাক্ত হয়েছে।

এখন পর্যন্ত সেখানে মারা গেছে ৪২৮ জন। এর মধ্যে ১৫০ জনের মৃত্যু হয়েছে গত এক মাসে। গত কয়েকদিন ধরেই টানা সংক্রমণ ও মৃত্যু বাড়তে দেখা গেছে।

ইতোমধ্যেই ১৪ লাখ মানুষকে ভ্যাকসিন দিয়েছে কাতার। তবে এই সংখ্যা দেশটির মোট জনসংখ্যার প্রায় ২০ শতাংশ মাত্র। এই সংখ্যক মানুষ ভ্যাকসিনের দু’টি ডোজই গ্রহণ করেছেন বলে কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

২৫ হাজার বছর ধরে মানুষের ক্ষতি করছে করোনা, দাবি গবেষকদের

মহামারি করোনাভাইরাসের থাবায় বিপর্যস্ত গোটা বিশ্ব। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে এই প্রাণঘাতি ভাইরাস প্রথম শনাক্ত করা হয়। এরপর ধীরে ধীরে বিশ্বের প্রায় সব দেশে ছড়িয়ে পড়েছে এর সংক্রমণ।

তবে এবার নতুন এক গবেষণায় জানা গেছে, করোনাভাইরাস আজ থেকে পৃথিবীতে নেই। আর এর ভয়-আতঙ্কও নতুন নয়। এটা অনেক পুরোনো ভাইরাস, যা ২৫ হাজার বছর আগে থেকে মানুষকে ভোগাচ্ছে। আরও জানা গেছে, করোনাভাইরাস ২৫ হাজার বছর আগে পূর্ব এশিয়ায় বিপর্যয় তৈরি করেছিল।

গবেষণাটি করেছেন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ডেভিড এন্নার্ড। তিনি বলেছেন, এটা এমন একটা ভাইরা যা মানুষকে অসুস্থ ও মৃত্যুর দিকে নিয়ে যায়।

এবার বাড়িতেও মাস্ক পরার পরামর্শ ভারতে

ভারতের করোনা পরিস্থিতি ভয়াবহ। গত কয়েকদিনে দেশটিতে বিপর্যয় ডেকে এনেছে এই প্রাণঘাতী ভাইরাস। অক্সিজেনের অভাব, হাসপাতালে বেডের সঙ্কট, জীবনরক্ষাকারী ওষুধের অভাবে চারদিকে হাহাকার শুরু হয়েছে।

এমন পরিস্থিতিতে এবার বাড়িতেও মাস্ক পরে থাকার পরামর্শ দেয়া হচ্ছে। এই মুহূর্তে করোনা পরিস্থিতি নিয়ে অতিরিক্ত আতঙ্কিত না হওয়ার পরামর্শও দিয়েছে কেন্দ্রীয় সরকার। এছাড়া অপ্রয়োজনে বাড়ির বাইরে বের না হতে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

পরিবারের সঙ্গে থাকলেও মাস্ক পরতে বলা হচ্ছে। করোনা ঠেকাতে মাস্ক পরা খুবই গুরুত্বপূর্ণ। এই সময় কাউকে বাড়িতে আমন্ত্রণ না জানানোর অনুরোধ করা হয়েছে।


শেয়ার করুন