২০১৮ বিশ্বকাপে যে ৩২ দল

২০১৮ রাশিয়া বিশ্বকাপের জন্য শেষ দল হিসেবে চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে পেরু। বাছাইপর্বের প্লে-অফে গোলশূন্য প্রথম লেগের পর ফিরতি লেগে নিজেদের মাঠে ২-০ ব্যবধানে নিউজিল্যান্ডকে হারায় পেরু।

৩২তম ও শেষ দল হিসেবে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিল পেরু। ১৯৮২ সালের পর এই প্রথম বিশ্বকাপের মূলপর্ব নিশ্চিত করল কনমেবল অঞ্চলের দেশটি।

আগামী ১ ডিসেম্বর আয়োজক রাশিয়ার মস্কোতে স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় ৩২ দলের ড্র অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে এই ৩২ দলকে নিয়ে চারটি গ্রুপ বা পট সাজানো হয়েছে।

FIFA World Cup
??RUS ??BRA ??IRN ??JPN ??BEL
??KOR ??KSA ??GER ???????ENG ??ESP
??NGA ??CRC ??POL ??EGY ??ISL
??SRB ??FRA ??POR ??ARG ??COL
??URU ??PAN ??SEN ??MAR ??TUN
??SUI??CRO ??SWE ??DEN ??AUS
??PER
আফ্রিকা অঞ্চলের পাঁচটি দেশ রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে। দলগুলো হলো: মিশর, মরোক্কো, নাইজেরিয়া, সেনেগাল আর তিউনিশিয়া।
এশিয়া অঞ্চলের ৪৬ দলের থেকে উঠেছে পাঁচটি দেশ। এশিয়ার দেশগুলো হলো: অস্ট্রেলিয়া, ইরান, জাপান, দক্ষিণ কোরিয়া এবং সৌদি আরব।

ইউরোপ থেকে উঠেছে সর্বোচ্চ ১৪টি দেশ। ইউরোপের দেশগুলো হলো: বেলজিয়াম, ক্রোয়েশিয়া, ডেনমার্ক, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, আইসল্যান্ড, পোল্যান্ড, পর্তুগাল, রাশিয়া, সার্বিয়া, স্পেন, সুইডেন এবং সুইজারল্যান্ড। রাশিয়া বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে অটোমেটিক চয়েজে ছিল।

নর্থ, সেন্ট্রাল এবং ক্যারিবীয়ান অঞ্চল থেকে রাশিয়ার টিকিট পায় চারটি দেশ। দেশগুলো হলো: কোস্টারিকা, মেক্সিকো এবং পানামা ।

দক্ষিণ আমেরিকা থেকে উঠেছে পাঁচটি দেশ। সবশেষ উঠেছে পেরু। পেরু ছাড়া বাকি চারটি দেশ হলো ব্রাজিল, আর্জেন্টিনা, কলম্বিয়া এবং উরুগুয়ে।


শেয়ার করুন