২০০৭ সালের বিশ্বকাপে হারের ক্ষত আজও রয়েছে: ধোনি

09ক্রীড়া ডেস্ক:

চিন্নাস্বামীর জয়ে স্বস্তি মিললেও, ২০০৭ সালের বিশ্বকাপে একই প্রতিপক্ষের কাছে হারের জ্বালা এখনও মিলিয়ে যায়নি। বুধবার টি-২০ বিশ্বকাপের সুপার ১০ পর্যায়ের রোমহর্ষক ম্যাচে বাংলাদেশকে এক রানে হারিয়ে উঠে এমনটাই জানালেন টিম ইন্ডিয়ার অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি।

৯ বছর আগে ৫০-ওভারের বিশ্বকাপের গ্রুপ পর্যায়ে বাংলাদেশের কাছে হারের ফলে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল রাহুল দ্রাবিড়ের নেতৃত্বাধীন ভারত। এদিন সেই হারের কথা মনে করিয়ে দিয়ে ধোনি বলেন, ‘আমরা এখনও ২০০৭ সালের হারের কথা ভুলে যাইনি। ভাল ক্রিকেট খেলা সত্ত্বেও বাংলাদেশের কাছে হেরে আমরা পরবর্তী পর্যায়ের যোগ্যতা অর্জন করতে পারিনি। এই জয় সেই হারের দুঃখ ভোলাতে পারবে না।’ ক্যাপ্টেন কুল যোগ করেন, ‘আমরাও মানুষ। যদি ভাল না খেলতে পারি, তাহলে আমাদেরও খারাপ লাগে। এটা এই খেলার সঙ্গে আবেগতাড়িত হওয়ার জন্যই হয়।’

বুধবারের ম্যাচের কথা বলতে গিয়ে মাহি বলেন, অসীম চাপের মধ্যে মাথা ঠান্ডা রেখে পরিস্থিতি সামাল দেওয়ার যে মানসিকতা রয়েছে তাঁর দলে, তার জন্যই বাংলাদেশের বিরুদ্ধে ১ রানে ম্যাচ বের করে নেয় ভারত। ম্যাচের একেবারে অন্তিম ওভারের আগে মাঠের মধ্যে যে ছোটখাটো টিম মিটিং হয়েছিল। এদিন তার সম্পর্কে ধোনি বলেন, ওই পরিস্থিতি আক্ষরিক অর্থেই বিশৃঙ্খল ছিল। আপনি সেই পরিস্থিতিকে সামাল দেওয়ার চেষ্টা করছেন। সেখানে সকলেই এসে নিজের মতামত দিয়ে যাচ্ছে। প্রায়ই এমনটা হয় যে একজন ব্যাটসম্যানের ভাবনা বোলারের ভাবনা থেকে পুরো আলাদা হয়।

ধোনি যোগ করেন, ওই সময় ব্যাটসম্যানের শক্তি থেকে বোলারের দুর্বলতা এবং পিচের চরিত্র সবকিছু মাথায় রাখতে হয়। তার ওপর যে যা বলছে, সবই মনোযোগ দিয়ে শুনতে হয়। কিন্তু, শেষপর্যন্ত আপনি যেটা সেই সময় ঠিক মনে করছেন, তা করার নির্দেশ দেন বোলারকে। ধোনি বলেন, যদি আমি নিজের সিদ্ধান্তে সন্তুষ্ট হই, তাহলে আমি সেই সেটাই বজায় রাখি। তবে, একইসঙ্গে, অন্যের মতামত গ্রহণ করাটাও জানতে হয়। আর এখানেই বিভিন্ন দিক থেকে আসা মতামত কাজ দেয়। সূত্র: এবিপি আনন্দ ।


শেয়ার করুন