১০ বছর টিকবে মোবাইল ফোনের ব্যাটারি!

battery

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক:

মোবাইল ফোন, স্মার্ট ওয়াচ এবং অন্যান্য পরিধানযোগ্য প্রযুক্তি পণ্যের ব্যাটারির আয়ু সংক্ষিপ্ত। দুই এক দিনের মধ্যেই ফুরিয়ে যায় ব্যাটারির আয়ু। ফলে বারবার চার্জে রাখতে হয় এসব গ্যাজেট। এই সমস্যার সমাধানে উঠে পরে লেগেছেন একদল বিজ্ঞানী। তারা মাইক্রো চিপস উৎপাদনের ঘোষণা দিয়েছেন। গ্যাজেটে এসব চিপস সংযুক্ত করলে ব্যাটারির আয়ু বহুগুণ বেড়ে যাবে। বিজ্ঞানীরা বলছেন ১০ বছর কিংবা তার বেশি সময় ধরে ব্যাটারি আয়ু পাবে।

অ্যামটেল নামের একটি চিপস উৎপাদনকারী প্রতিষ্ঠান গ্যাজেটের জন্য মাইক্রো চিপস (এমসিইউ) উৎপাদন করেছে। এটিই পৃথিবীর সবচেয়ে ছোট মাইক্রো চিপস। এই চিপস ডিভাইসে সংযোজন করলে এটি বিদ্যুৎ সঞ্চয় করবে। এমনকি ডিভাইস থেকেও তাপ শুষে নিয়ে ব্যাটারি তার প্রয়োজনীয় শক্তি সংগ্রহ করবে।

অ্যামটেল জানিয়েছে, তাদের উদ্ভাবিত মাইক্রো চিপস ডিভাইসের ব্যাটারির আয়ু এক বছর থেকে ১০ বছর পর্যন্ত বাড়িয়ে দেবে। চিপসটি বিদ্যুতের প্রয়োজন কমিয়ে দেয়। ফলে  ব্যাটারি শক্তি সঞ্চয় করে রাখতে পারে।

উদ্ভাবনী দলের অন্যতম সদস্য আন্দিস এইল্যান্ড জানিয়েছেন, মাইক্রো চিপসটি তার পরিবেশ থেকেই প্রয়োজনীয় শক্তি সংগ্রহ ও সঞ্চয় করতে পারে। স্মার্টফোনে বেশিক্ষণ কথা বললে এটি উত্তপ্ত হয়ে ওঠে। মাইক্রো চিপস স্মার্টফোনের এই চাপ শুষে নিয়ে ব্যাটারিতে প্রয়োজনীয় শক্তি সঞ্চয় করে রাখতে পারে। ফলে ডিভাইসের ব্যাটারিতে একবার চার্জ দিলে সেটি কয়েক বছর পর্যন্ত চলতে পারবে।


শেয়ার করুন