১০ দিনে ৯০ হাজার রোহিঙ্গা ঢুকেছে বাংলাদেশে

 

ফাইল ছবি

মিয়ানমারের সেনাবাহিনীর তাড়া খেয়ে গত ১০ দিনে প্রায় ৯০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে ঢুকেছে। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মধ্যে অনেকে আহত, যাদের বেশির ভাগ গুলিবিদ্ধ। ইতিমধ্যে ১০ জনের বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসে মারা গেছে। তাদের মধ্যে নারী ও শিশুও রয়েছে।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। এর আগে রাখাইন রাজ্যে পুলিশ ও সেনাবাহিনীর বেশ কয়েকটি চৌকিতে রোহিঙ্গা বিদ্রোহীরা হামলা চালায় বলে দাবি করে সে দেশের সরকার। তখন ১০ জন পুলিশ নিহত হয় বলেও দাবি করা হয়। এরই পরিপ্রেক্ষিতে তখন সেনা অভিযানে চার শর মতো রোহিঙ্গা নিহত হয়।

এরপর নির্বিচারে রোহিঙ্গাদের হত্যা করে বাড়িঘর জ্বালিয়ে দেয় মিয়ানমারের সেনারা। প্রাণভয়ে হাজার হাজার রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে প্রতিবেশী বাংলাদেশে ঢুকতে থাকে।

টেকনাফ ও উখিয়ার উপকূলীয় এলাকায় অবস্থান নেওয়া এই রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিচ্ছে বিভিন্ন দাতা সংস্থা, ও স্থানীয় লোকজন।

কক্সবাজারের সীমান্তে থাকা জাতিসংঘের কর্মীদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের খবর, গত ১০ দিনে বাংলাদেশে ৮৭ হাজারের বেশি রোহিঙ্গা ঢুকেছে।


শেয়ার করুন