হজ্বে ৯২ বাংলাদেশি ’নিখোঁজ’!

120824_1

ন্যাশনাল ডেস্ক, সিটিএন২৪.কম

সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের হজ বিষয়ক ফার্স্ট সেক্রেটারি জহিরুল ইসলাম বিবিসি বাংলাকে বলছেন বাংলাদেশ থেকে যারা হজ করতে গেছেন তাদের মধ্যে গতকালের দুর্ঘটনায় কতজন হতাহত হয়েছেন সে সম্পর্কে সঠিক কোনো তথ্য তারা এখনো পর্যন্ত পাননি।

সৌদি সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে তথ্য না জানানো পর্যন্ত এটা বলা যাচ্ছে না।

দূতাবাসের ওই কর্মকর্তা জানিয়েছেন বাংলাদেশ এবং অন্যান্য জায়গা থেকে বাংলাদেশি হাজিদের উদ্বিগ্ন আত্মীয়স্বজন যারা তাদের পরিবারের সদস্যদের খোঁজ পাচ্ছেন না অথবা তাদের সঙ্গে যোগাযোগ করতে চেয়েও পারছেন না তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে তারা ৯২ জন ‘নিখোঁজ’-এর একটি তালিকা তৈরি করেছেন।

তিনি বলেন, ‘আমাদের মেডিকেল টিম লিডার, যুগ্ম সচিব হজ্জ বিভিন্ন হাসপাতাল ক্লিনিকে গিয়েছেন এবং এদের সম্পর্কে খোঁজখবর করছেন।’

দুজন বাংলাদেশি হজযাত্রী মারা গেছেন বলে বাংলাদেশের বিভিন্ন পত্রপত্রিকায় এ পর্যন্ত যেসব খবরাখবর বেরিয়েছে সে প্রসঙ্গে জহিরুল ইসলাম বলেছেন বৃহস্পতিবার একজন হজযাত্রীর ছেলে দূতাবাসকে জানান যে তার মা ঘটনাস্থলে ছিলেন এবং তিনি মারা গেছেন, কিন্তু সৌদি কর্তৃপক্ষ বা কোনো নির্ভরযোগ্য সূত্র থেকে এ খবর নিশ্চিত করা হয়নি।

‘এটা ওনার ছেলের বক্তব্য। এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে আমরা এখনও কিছু বলতে পারছি না।’

তিনি বলেন, সেখানে একটা বিশৃঙ্খল পরিস্থিতি বিরাজ করছে – ঘটনায় আহতদের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে নিয়ে যাওয়া হয়েছে।

জহিরুল ইসলাম জানিয়েছেন তিনি এখনো মিনার মাঠে আছেন। সেখানে এখনো হজের আনুষ্ঠানিকতা চলছে।

তিনি বলেন, ‘পুরো মক্কায় এখন প্রচুর যানজট- এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে যাওয়া খুবই সময়সাপেক্ষ ব্যাপার। তবুও তার মধ্যেই দূতাবাসের কর্মকর্তারা বিভিন্ন ক্লিনিক ও হাসপাতালে ঘুরে তথ্য সংগ্রহের চেষ্টা করছেন।’

তিনি বলছেন, সৌদি কর্তৃপক্ষের তরফ থেকে বলা হয়েছে একটা স্পষ্ট চিত্র পেতে কিছুটা সময় লাগবে।


শেয়ার করুন