হজের বিভিন্ন প্যাকেজ ঘোষণা

file-09-haj2-400x241সিটিএন ডেস্ক:

সৌদি আরব সরকার এবার হজের সর্বোচ্চ খরচ বেধে দিয়েছে ১১ হাজার ৮৯০ সৌদি রিয়ালে। দেশটির হজ মন্ত্রণালয় এ খরচ নির্ধারণ করে বলেছে হজ পালনে সর্বনিম্ন খরচ হবে ৩ হাজার রিয়াল। হজ মন্ত্রী বন্দর হাজ্জর রোববার স্থানীয় এক পত্রিকাকে এ তথ্য জানান।
হজের খরচ বেশ কয়েকটি ধাপে বিভক্ত রাখা হয়েছে। সর্বনিম্ন থেকে শুরু করে মধ্যম ও সর্বচ্চো খরচ রাখার পর যাতে সারাবিশ্ব থেকে সকলেই হজ পালন করতে পারেন এবং এর সঙ্গে অন্যান্য সুবিধা থাকছে। সর্বচ্চো পর্যায়ে কয়েকটি ধাপে রাখা হজ খরচ হচ্ছে, ৮ হাজার ১৪৬ রিয়াল, ৮ হাজার ৮৪, ৮ হাজার ২১, ৭ হাজার ৮৯৬, ৭ হাজার ৫৪৬ এবং ৭ হাজার ৭৭১ রিয়াল। মধ্যম ভাগে খরচ নির্ধারণ করা হয়েছে, ৭ হাজার ৮৯৫, ৭ হাজার ৮৩৩, ৭ হাজার ৭৭০, ৭ হাজার ৬৪৫, ৭ হাজার ৫২০ এবং ৭ হাজার ২৯৫ রিয়াল। সর্বনিম্ন খরচ হচ্ছে ৬ হাজার ৪৯৩, ৬ হাজার ৪৩১, ৬ হাজার ৩৬৮, ৬ হাজার ১১৮ এবং ৫ হাজার ৮৯৩ রিয়াল।
এছাড়া সুপ্রিম ক্যাটাগরিতে হজের সর্বোচ্চ খরচ নির্ধারণ করা হয়েছে ১১ হাজার ৮৯০ রিয়ালে। একই সঙ্গে সর্বনিম্ন বেশ কয়েকটি ধাপে হজের খরচ নির্ধারণ করা হয়েছে। তা হচ্ছে, ৫ হাজার ২৫০, ৫ হাজার ৫০, ৪ হাজার ৬৫০, ৪ হাজার ৪০০, ৪ হাজার ১৫০ এবং ৩ হাজার ২৫০ রিয়ালে। একই সঙ্গে ৫, ৪, ৩ হাজার ৯০০ ও ৩ হাজার রিয়ালের প্যাকেজও রাখা হয়েছে।
এধরনের বিভিন্ন হজ খরচ প্যাকেজে বিভিন্ন সুযোগ সুবিধার তারতম্য থাকছে। হোটেল, যাতায়াত ছাড়াও বিভিন্ন ধরনের সুযোগ এক এক প্যাকেজে এক এক রকম থাকবে।
সৌদি আরবের হজ মন্ত্রী আরো জানান, হজের জন্যে বিভিন্ন ধরনের প্যাকেজ করা হয়েছে যাতে ভুয়া হজযাত্রী সেজে কেউ অবৈধভাবে দেশটিতে অভিবাসি হিসেবে থেকে না যায়। এধরনের বিভিন্ন প্যাকেজ তদারকি ছাড়াও এক্ষেত্রে কেউ বিধি অনুসরণ না করলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে সৌদি আরবের হজ মন্ত্রণালয়। আরব নিউজ


শেয়ার করুন