হজযাত্রীদের ডিজিটাল নিবন্ধন শুরু

full_1793513694_1458455872-400x248সিটিএন ডেস্ক:

আজ থেকে ই-সিস্টেমের আওতায় ২০১৬ সালের হজযাত্রীদের জন্য প্রাক-নিবন্ধন শুরু হয়েছে। এ কার্যক্রমের উদ্বোধন করেছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।
হজচুক্তি অনুসারে এ বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হজযাত্রী হজে যেতে পারবে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার এবং অবশিষ্ট ৯১ হাজার ৭৫৮ জন যাবে বেসরকারি ব্যবস্থাপনায়। তবে অতিরিক্ত আরও ৫ হাজার হজযাত্রীদের হজ করতে সুযোগ দেওয়ার জন্য সৌদি কর্তৃপক্ষকে অনুরোধ করেছেন বলে জানিয়েছেন ধর্মমন্ত্রী।
তবে প্রাক-নিবন্ধন কার্যক্রম আজ উদ্বোধন হলেও আগামী ২৩ মার্চ থেকে ই-সিস্টেমে নিবন্ধন শুরু হবে। আগামী ৩০ মে পর্যন্ত এই প্রাক-নিবন্ধন চলবে। এরপর এজেন্সিগুলোকে বিমানভাড়াসহ আনুষঙ্গিক অন্যান্য খরচের বাকি টাকা পরিশোধ সাপেক্ষে মূল নিবন্ধন শেষ হবে এবং সে সময় একটি পিলগ্রিম আইডি দেয়া হবে। সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের চুক্তি অনুযায়ী এবারও এক লাখ এক হাজার ৭৫৮ জন হজে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পাঁচ হাজার এবং বাকি ৯৬ হাজার ৭৫৮ জন বেসরকারিভাবে এজেন্সির মাধ্যমে হজ পালন করতে পারবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১২ সেপ্টেম্বর (৯ জিলহজ) পবিত্র হজ হবার কথা রয়েছে। হজযাত্রীদের প্রাক-নিবন্ধনে এনআইডি বাধ্যতামূলক করায় প্রাক-নিবন্ধনে নানা জটিলতার আশংকা দেখা দিয়েছে। হাব নেতৃবৃন্দ ও অভিজ্ঞ একাধিক হজ এজেন্সির মালিক এ অভিমত ব্যক্ত করেছেন। হজ ব্যবস্থাপনা স্বচ্ছ, সুষ্ঠু ও জবাবদিহির আওতায় আনার জন্য ২০১৬ সালের হজ ও ওমরানীতিতে হজে গমনেচ্ছুদের প্রাক-নিবন্ধনের বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়ছে। নীতিমালা অনুযায়ী, হজ গমনেচ্ছুরা ৩০ হাজার ৫০০ টাকায় বছরে চার মাস হজের অগ্রিম নিবন্ধন করতে পারবেন। টাকা জমা দিলে একটি নিবন্ধন নম্বর দেয়া হবে। এরপর হজ প্যাকেজের পুরো টাকা পরিশোধের সময় বেধে দেয়া হবে। সেইসময় অগ্রিম নিবন্ধনের ৩০ হাজার টাকা সমন্বয় করা হবে। নির্ধারিত সময়ের মধ্যে পুরো টাকা পরিশোধ করে হজযাত্রীরা একটি পিলগ্রিম আইডি পাবেন। এ আইডি পেলেই হজে যাওয়া নিশ্চিত হয়ে যাবে।
এ বছর সরকারি ব্যবস্থাপনায় ১ জন হজযাত্রীর সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে ৩ লাখ ৬০ হাজার ২৮ টাকা। এবং সর্বনিম্ন ব্যয় ধরা হয়েছে ৩ লাখ ৪ হাজার ৯০৩ টাকা।


শেয়ার করুন