সড়কের পাশে শিল্পনগরী না করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

সড়কের পাশে শিল্পনগরী স্থাপন না করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সড়ক ঘেঁষে শিল্প কারখানা স্থাপন করলে সড়কের সম্প্রসারণে জটিলতা তৈরি হয়। ভবিষ্যতে সড়কের প্রশস্থতা বাড়ানো হতে পারে। তাই মূল সড়ক থেকে নির্দিষ্ট দূরত্ব রেখে শিল্প কারখানা স্থাপন করতে হবে।

মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন বলে সভা পরবর্তী সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, এখন থেকে চারলেনের মহাসড়ক নির্মাণে দেশি-বিদেশি প্রাইভেট প্রতিষ্ঠানকে অগ্রাধিকার দেয়া হবে। সড়কগুলো হবে টোলভিত্তিক। নির্মাণ শেষে প্রতিষ্ঠানগুলো নির্দিষ্ট সময়ের জন্য টোল আদায় করবে। এরপর মহাসড়কের নিয়ন্ত্রণ নেবে সরকার।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, আগস্টে মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৩৭ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৪০ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৩০ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৩৫ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৭ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ৯৮ শতাংশ।

পরিকল্পনামন্ত্রী বলেন, শহরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ১৫ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৭ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৩৯ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ১১ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ৯৯ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৭ দশমিক ৯৮ শতাংশ।

 


শেয়ার করুন