স্মার্টফোনে ৩২০ গিগা স্টোরেজ!

80টাইমস ডেস্ক ::

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত এবারের কনজুমার ইলেকট্রনিকস শোতে চমক দিল যুক্তরাষ্ট্রের স্বল্পপরিচিত প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান সেগাস। বাজারের নামীদামি স্মার্টফোন নির্মাতাদের পেছনে ফেলে সেগাস এমন একটি স্মার্টফোন বাজারে ছেড়েছে যাতে স্টোরেজ সুবিধা রয়েছে ৩২০ গিগাবাইট পর্যন্ত।
সেগাসের তৈরি এই স্মার্টফোনটির নাম ‘ভি স্কয়ার’। অ্যান্ড্রয়েড–নির্ভর স্মার্টফোনটির অনবোর্ড মেমোরি ৬৪ গিগাবাইট আর এতে ১২৮ গিগাবাইটের দুটি মাইক্রোএসডি কার্ড সমর্থন করে। পাঁচ ইঞ্চি মাপের ফুল এইডি রেজ্যুলেশনের ডিসপ্লেযুক্ত স্মার্টফোনটিতে রয়েছে ২.৫ গিগাহার্টজ কোয়াড-কোর কোয়ালকম প্রসেসর, তিন গিগাবাইট র‍্যাম সুবিধা। স্মার্টফোনটির পেছনে থাকবে ২১ ও সামনে ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা। স্মার্টফোনটির ব্যাটারি হবে তিন হাজার ১০০ মিলি অ্যাম্পিয়ারের।
স্মার্টফোনটির বিশেষ ফিচারের মধ্যে আরও রয়েছে ৬০০ গিগাহার্টজ ওয়াই-ফাই ব্যান্ড সমর্থন, সামনে হারমান কার্ডন স্পিকার। স্মার্টফোনটিতে রয়েছে শক্তিসাশ্রয়ী বিশেষ চিপ, যা ৫০ শতাংশ পর্যন্ত ব্যাটারি খরচ কমাতে সক্ষম হবে। এর অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, ওয়্যারলেস চার্জিং ও নিয়ার ফিল্ড কমিউনিকেশন সুবিধা।
সেগাসের তৈরি এই ফোনটি নিয়ে এরই মধ্যে প্রযুক্তি বিশ্বে শোরগোল হয়েছে। এই ফোনটিকে ডাকা হচ্ছে ‘সুপার ফোন’ নামে। এই ফোনটির নকশার দিক থেকেও ক্রেতাকে সন্তুষ্ট করতে পারবে। বুলেটপ্রুফ পোশাক তৈরিতে যে কোটিং ব্যবহার করা হয় ফোনটির পেছনের কাঠামো তৈরিতে সেই কেভলার কোটিং ব্যবহার করা হয়েছে। এ ছাড়াও স্মার্টফোনটি পানিরোধী।
ফোন নির্মাতা প্রতিষ্ঠানটি তাদের ওয়েবসাইটে এই ফোনটি সম্পর্কে লিখেছে ‘যোগাযোগের নতুন যুগের সূচনা’। এ ছাড়াও এই ফোনটিকে ‘স্বপ্নের ফোন’ বলেও প্রযুক্তিবিষয়ক বিভিন্ন সাইটে উল্লেখ করা হয়েছে।
এবারের সিইএসে উদ্ভাবনী প্রযুক্তিপণ্য হিসেবে ফোনটি প্রযুক্তি বিশ্লেষকেদেরও নজর কেড়েছে।
এ বছরের মধ্যেই যুক্তরাষ্ট্রের বাজারে ভি-স্কয়ার ফোনটি বাজারে ছাড়বে সেগাস। দাম? সেগাস জানিয়েছে, বাজারের গড় পড়তা হাই-এন্ড স্মার্টফোনের দামের চেয়ে (৪০০ থেকে ৬০০ ডলার) ১০০ মার্কিন ডলার কমেই বিক্রি হবে ভি স্কয়ার। (পিসিম্যাগ, ফোনএরেনা)


শেয়ার করুন