স্বল্প শিক্ষায় আয়ু কমে

highereducation-largee20141227141338-400x208স্বল্প শিক্ষা মানুষের আয়ুষ্কাল কমায় বলে নতুন একটি গবেষণায় দেখানো হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের একটি গবেষণা প্রতিষ্ঠান ১০ লাখ নাগরিকের ওপর গবেষণাটি চালিয়ে এমন তথ্য প্রকাশ করেছে। সম্প্রতি মার্কিন ‘পোলোস ওয়ান’ নামের একটি সংবাদ মাধ্যমে প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে।
গবেষণা প্রতিবেদনে ২০১০ সালের একটি জরিপের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, ১ লাখ ৪৫ হাজার মার্কিন নাগরিকের মৃত্যু প্রতিরোধ করা সম্ভব হতো যদি তারা সাধারণ শিক্ষায় শিক্ষিত হতেন।
মার্কিন গবেষকদের বরাত দিয়ে সিবিএস নিউজের একটি খবরে জানানো হয়েছে, ২৫ বছর বয়সী মাত্র ১০ ভাগ শিক্ষার্থী সংখ্যার হিসেবে ৩৪ লাখ শিক্ষার্থী হাই স্কুলের শিক্ষালাভ করতে সক্ষম হয়। আর ২৫ শতাংশ শিক্ষার্থী বিভিন্ন কলেজে পড়ার সুযোগ পায়। কিন্তু তারা কোন ব্যাচেলর ডিগ্রি অর্জন করতে পারেনি। এই গবেষণার মাধ্যমে এখনো নিশ্চিতভাবে প্রমাণ হয়নি যে কম শিক্ষিত হওয়ার জন্যই মৃত্যু হার বেড়েছে। তবে সংস্থাটি শিক্ষা ও মৃত্যুঝুঁকি নিয়ে কাজ করছে বলে সিবিএস নিউজকে জানানো হয়।
গবেষণা অনুযায়ী, ২০১০ সালের গবেষণায় বলা হয়েছে ১ লাখ ১০ হাজার শিক্ষার্থীরা গ্রাজুয়েশন সম্পন্ন করায় তারা মৃত্যুর ঝুঁকি থেকে সুরক্ষা পেয়েছেন। ১৯৮৬ থেকে ২০০৬ সালের ডিগ্রিধারি শিক্ষার্থীদের তথ্য উপাত্যের ভিত্তিতেই এ গবেষণাটির ফল প্রকাশ করেছে । সাধারণত উচ্চশিক্ষায় নিয়োজিত শিক্ষার্থীদের মৃত্যু ঝুঁকি অনেক কম থাকে।


শেয়ার করুন