স্থানীয় নির্বাচনে ‘ফাঁকা মাঠে গোল দিতে দিব না’

123232_1সিটিএন ডেস্ক :

পৌরসভা ও ইউনিয়ন পরিষদের আসন্ন নির্বাচনে সরকারকে বিএনপি ‘ফাঁকা মাঠে গোল দিতে দিবে না’ বলে মন্তব্য করেছেন বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এমাজউদ্দীন আহমদ।

শুক্রবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে বিএনপির অন্যতম থিঙ্ক ট্যাঙ্ক হিসেবে খ্যাত এমাজউদ্দীন বলেন, ‘নির্বাচন নিরপেক্ষ ও সুষ্ঠু হলে বিএনপি অবশ্যই সেই নির্বাচনে অংশগ্রহণ করবে। আমরা ফাঁকা মাঠে গোল দিতে দিব না। কিন্তু নির্বাচনের নামে যদি দুই ডিসিসি নির্বাচনের মত কারচুপি হয় তবে এবারের প্রতিক্রিয়া শুধু দেশে নয়, বিদেশেও ছড়িয়ে পড়বে- যা সামলানোর ক্ষমতা সরকারের নেই।’

সাংবাদিক গিয়াস কামাল চৌধুরীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী ও চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলামের স্মরণে জাতীয়তাবাদী দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন এ সভার আয়োজন করে।

ইউনিয়ন পরিষদসহ স্থানীয় সরকারের সব নির্বাচন দলীয় ভিত্তিতে করার প্রস্তাব সম্প্রতি মন্ত্রিসভায় পাস হয়েছে। বিরোধী দলগুলো এবং বহু বুদ্ধিজীবী এর সমালোচনা করছেন।

এমাজউদ্দীন আহমদ বলেন, স্থানীয় সরকার নির্বাচন দলীয়ভাবে করার অর্থই হলো অত্যন্ত চালাকি ও ধূর্ততার সঙ্গে জোর করে ভোট ছিনিয়ে নেওয়ার অপকৌশল।

তিনি বলেন, ফ্যাসিবাদ, নাৎসিবাদ এগুলো অস্থায়ী। এরা কখনই স্থায়ী হতে পারে না। গুম, খুন, অপহরণ করে সরকার যে পাপ করেছে, এই পাপের প্রায়শ্চিত্ত আজ হোক বা কাল হোক তাদের করতেই হবে।

এমাজউদ্দীন বলেন, এই নির্বাচন কমিশনের প্রসঙ্গে কথা ‍বলতেই আমার লজ্জা হয়। তারা (নির্বাচন কমিশনাররা) তো অনেক প্রবীণ, তাদের তো চাওয়া-পাওয়ার কিছু নেই। কিন্তু সরকারের প্রতি দাস মনোবৃত্তি কেন তাদের? নিরপেক্ষতা রক্ষা করা তো তাদের কর্তব্য।

আয়োজক সংগঠনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপনের সভাপতিত্বে স্মরণ সভায় আরো বক্তব্য রাখেন, কল্যান পার্টির চেয়ারম্যান মেজর জে: সৈয়দ মো: ইব্রাহিম বীর প্রতীক, বিএনপির চেয়ারপারসনের ‍উপদেষ্টা শামসুজ্জামান দুদু, বিএনপি সহ-তথ্য ও গবেষণা সম্পাদক হাবিবুর রহমান হাবিব, সহ-স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক এবিএম মোশাররফ হোসেন, স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মোহাম্মদ রহমত উল্লাহ প্রমুখ।


শেয়ার করুন