সৌদি নেতৃত্বাধীন বাহিনীর কাছে অস্ত্র সরবরাহ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

ইয়েমেনের শিয়া হুতি বিদ্রোহীদের নিয়ন্ত্রন করতে সৌদি নেতৃত্বাধীন বাহিনীর কাছে খুব দ্রুতই অস্ত্র সরবরাহ করতে যাচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।
ইয়েমেনের প্রেসিডেন্ট আবদ রাব্বর মানসূর হাদীর বিরোধীতা করে সম্প্রতি হুতিরা সংঘর্ষে লিপ্ত হয়। কিন্তু হুতিদের নিয়ন্ত্রন করতে গত কিছুদিন ধরে যেসব বিমান হামলা চলছে এতে করে একদিকে মৃতের সংখ্যা বাড়ছে অন্যদিকে বাড়ি ছেড়ে পালিয়ে যাচ্ছে হাজার হাজার মানুষ।
এই বিষয়ে জাতিসংঘ জানিয়েছে, গত দু’সপ্তাহে ইয়েমেনে নিহত হয়েছে ৫৪০ জনের বেশি মানুষ। আর আহত হয়েছে কমপক্ষে দুই হাজার জন।
ইউনিসেফ জানিয়েছে, সংঘর্ষে নিহতদের মধ্যে কমপক্ষে ৭৪ জনই শিশু। বোমা হামলার ঘটনায় ঘর বাড়ি ছেড়ে পালিয়ে গেছেত কমপক্ষে এক লাখ মানুষ।

চিকিৎসা সামগ্রী সরবরাহকারী দাতব্য সংস্থান মেডিসেস অব ট্রপি এর একজন চিকিৎসক ড. মোহাম্মদ মুসউক জানান আহত রোগীদের বিষয়ে। তিনি বলেন, এ্যাডেনে তাদের যে হাসপাতাল রয়েছে সেখানে প্রচুর আহত লোকজন আসছে। এখানে যত আহত মানুষ আসছেন তাদের অধিকাংশই গুলিবিদ্ধ হয়ে আহত। আর বাকিদের শরীরে ভাঙ্গা কাঁচ বিদ্ধ হয়েছে। গত ১৯ তারিখ থেকে আমরা কমপক্ষে ৬০০ জন রোগীকে পেয়েছি যাদের কোনো না কোনো একটা অপরেশন জরুরি ভিত্তিতে প্রয়োজন। সুতরাং গত ২ সপ্তাহে কমপক্ষে দুই থেকে আড়্ইা’শ জনের অপারেশন আমাদেরকে করতে হয়েছে।

তবে, হাসপাতালগুলোতে চিকিৎসা দেওয়ার জন্য পর্যাপ্ত মানুষ নেই বলেও জানা গেছে।

বিবিসিবাংলা


শেয়ার করুন