সৌদিতে নিহত হাজিদের মরদেহ আনা হবে না

soudi20150925070641-400x208সিটিএন ডেস্ক:

হজের আনুষ্ঠানিকতা পালনকালে সৌদি আরবে নিহতদের মরদেহ বাংলাদেশে আনা হবেনা বলে জানিয়েছেন হজ্ব অফিসের সহকারী পরিচালক। কিন্তু কেউ যদি চায় তবে তার স্বজনের লাশ ফেরত আনার ব্যাপারে সরকার সহায়তা করবে বলেও জানান তিনি। তবে স্বজনদের সাথে কথা বলে জানা যায় তারা চান পুণ্যভূমি সৌদি আরবেই সমাধিস্থ করা হোক নিহতদের।
অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক বাবাকে হারিয়েছেন শেফালি বেগম। তবে, লাশ ফেরত চান না তিনি, চান সৌদি ভূমিতেই দাফন করা হোক তার পিতাকে। আর তাতেই তার বাবার বিদেহী আত্মা শান্তি পাবে বলে ধারনা তার। শেফালির মত আরও অনেকেই হারিয়েছেন স্বজন। তবে সকলেই চান সে দেশেই দাফন করা হোক তাদের।
এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন, ঢাকা ও সৌদির হজ অফিস থেকে প্রাপ্ত তথ্য মতে এবারের হজ মৌসুমে ১১৫ জন বাংলাদেশী প্রাণ হারিয়েছেন। এর মধ্যে ৪৩ জন মক্কার মিনায় প“লিত হয়ে ২জন ক্রেন দুর্ঘটনায় আর বাকিরা অসুস্থ হয়ে। নিহতদের স্বজনরা কেউই লাশ দেশে আনার বিষয়ে আগ্রহ দেখাননি বললেও, কেউ চাইলে লাশ ফেরত আনার বিষয়ে সার্বিক সহযোগিতা করা হবে বলে জানান হজ অফিসের উপ-পরিচালক আবুল কালাম আজাদ। এবারের হজ মৌসুমে মক্কায় আল হারাম মসজিদে ক্রেন দুর্ঘটনায় শতাধিক এবং মিনায় প“লিত হয়ে নিহত হন ৭১৭ জন হাজী।


শেয়ার করুন