সোনাদিয়ার পুলিশের অভিযান, ৬ জলদস্যু গ্রেপ্তার

Exif_JPEG_420

হারুনর রশিদ,মহেশখালী:

ককসবাজারের মহেশখালী উপজেলার কুতুবজোম ইউনিয়নের সোনাদিয়া কাছাকাছি সাগর এলাকায় ১ জুন ভোর রাতে জলদস্যুদের কবলে পড়ে বাঁশখালী উপজেলার গন্ডমারা ইউনিয়নের বাদশা মিয়ার মালিকানাধীন এফবি আল-মদিনা নামক একটি ফিশিং বোট, ১৭জন মাঝি-মাল্লাহসহ। এফবি আলমদিনা নামক ফিশিং বোট টি সাগরের মাছ শিকাররত অবস্থায় জলদস্যুদের কবলে পড়ে। জলদস্যুরা বোটের সকল মাঝি-মাল্লাহদের কেবিন ঘরে ডুকিয়ে উপরে প্যারাক পিটিয়েদেয়। গভীর সাগর থেকে জলদস্যুরা ফিশিং বোটটি সোনাদিয়া প্যারাবন এলাকায় এনে নোঙ্গর করে গভীর রাতে। ওই সময় শেষ চেষ্টা হিসেবে বোটে আটকাপরা মাঝি-মাল্লাহরা সকলে মিলে কেবিন ঘর থেকে বের হওয়ার চেষ্টা করে এবং তারা সফল হয়। মাঝি-মাল্লাহরা কেবিন ঘর থেকে বের হয়ে দেখেন যে, সোনাদিয়া এলাকায় বোটটি নোঙ্গর করে জলদস্যুরা প্যারাবনে তাদের আস্তানায় অবস্থান করছে। ওই অবস্থায় বোটে আটকাপরা জেলেরা জলদস্যু জলদস্যু বলে চিৎকার করলে, স্থানীয়রা এগিয়ে এসে জলদস্যুদেরকে ঘিরে রেখে – মহেশখালী থানা পুলিশে খবর দেয়। খবর পেয়ে মহেশখালী থানা পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌছে এবং উপকুলীয় প্যারাবনে ব্যাপক তল্লাশী চালিয়ে ডাকাত দলের ৬ সদস্যকে গ্রেপ্তার করতে সক্ষম হয়।
গ্রেপ্তার কৃতরা হলেন- নাছির উদ্দীন,(২৭),ফজলুল করিম(২৪),রেজাউল করিম(৩২), কামাল হোসেন(২০), বেলাল হোসেন(২৪),শহিদুলইসলাম(২৮)- এরা সকলেই কুতুবদিয়া উপজেলার দক্ষিণ ধুরুং এলাকার বাসিন্দা বলে জানা যায়। তাদের সাথে যোগসুত্র থাকা সোনাদিয়া এলাকার চিহ্নিত ডাকাত –সরওয়ার প্রকাশ বতৈল্যা,ফারুক,মোকারম হোসেন জাম্বু এবং কুতুবদিয়া উপজেলার-কালু ডাকাত, মো: করিম প্র:তালু করিম পুলিশের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায় প্যারাবনের গহীণ অরণ্যে।
ওই দিন পুলিশ আটককৃত ৬জলদস্যুকে নিয়ে সকাল ১০টা থেকে রাত ২১টা পর্যন্ত উপকুলীয় সোনাদিয়া প্যারাবনে অভিযান পরিচালনা করেন। পুলিশের অভিযান টের পেয়ে জলদস্যুরা প্যারাবনে তাদের আস্তানা থেকে পালিয়ে যায়। আটককৃত ৬জলদস্যুদের স্বীকার উক্তিতে তাদের আস্তানা থেকে পুলিশ দুটি দেশীয় তৈরী লম্বা বন্ধুক ও ৪রাউন্ড রাজা কাতুর্জ উদ্ধার করেন।
মহেশখালী থানার এস আই হারুনর রশিদ বাদী হয়ে জলদস্যুতা ও অস্ত্র আইনে গ্রেপ্তারকৃত ৬জলদস্যু ও পলাতক দের আসামী করে দু’টি মামলা রুজু করেছেন থানায়।
এব্যাপারে মহেশখালী থানার অফিসার ইনচার্জ বাবুল চন্দ্র বনিক এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান- সোনাদিয়ার উপকুলীয় এলাকায় স্থানীয়রা জলদস্যুদের ঘিরে রেখেছিল , ওই খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পুলিশ পাটিয়ে জলদস্যু দলের ৬সদস্যকে গ্রেপ্তার পূর্বক, উক্ত উপকুলীয় এলাকার প্যারপবনে অভিযান চালিয়ে তাদের আস্তানা থেকে অস্ত্র ও কাতুর্জ উদ্ধার করা হয়। গ্রেপ্তারকৃত জলদস্যুদের বিরোদ্ধে সংশ্লিষ্ট আইনে ২টি মামলা রুজু করা হয়েছে থানায়। পলাতক জলদস্যুদের গ্রেপ্তার করতে পুলিশী অভিযান অব্যহত রয়েছ্।ে তিনি আরো জানান, জলদস্যুদের গ্রেপ্তার করতে এবং সাগরে জেলেদের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের উন্নত মানের জল যানের প্রয়োজন।


শেয়ার করুন