সেন্টমার্টিনে ইয়াস’র প্রভাবে গাছপালা ও বাঁধের ব্যাপক ক্ষতি

নিজস্ব প্রতিনিধি  :
ইয়াসের প্রভাবে বঙ্গোপসাগরে পানির উচ্চতা কয়েক গুণ বেড়ে যাওয়ায় জোয়ারের পানি সেন্টমার্টিনের লোকালয়ে ডুকে পড়েছে। পানির তোড়ে উপড়ে পড়েছে শ শ গাছপালা।

দ্বীপরক্ষা বাঁধের কিছু অংশ ভেঙে তলিয়ে গেছে সমুদ্রে। ভাঙন ধরেছে একমাত্র জরাজীর্ণ জেটির পন্টুনে।

তবে‌ ঘূর্ণিঝড় মোকাবিলা ও জানমাল রক্ষায় প্রস্তুতি আছে জানিয়েছে উপজেলা প্রশাসন ও কোস্টগার্ড।

তারপরও ইয়াসের প্রভাব নিয়ে আতঙ্কিত এই দ্বীপের ১০ হাজারের বেশি বাসিন্দা।

বুধবার সকাল থেকে ঝোড়ো হাওয়া ও বৃষ্টি হচ্ছে এই দ্বীপে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান নুর আহমদ জানান, লোকজনকে সরিয়ে নেয়ার মতো পরিস্থিতি এখনও তৈরি হয়নি। সংকেত ৪ নম্বর দেয়া হলে মাইকিং করে বাসিন্দাদের নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হবে।

ইউপি চেয়ারম্যান জানান, ইয়াসের প্রভাবে দ্বীপের উত্তর, উত্তর-পূর্ব দিকের অংশে ভাঙন দেখা দিয়েছে। প্রবল জোয়ারের পানিতে বালিয়াড়িতে নোঙর করা কয়েকটি ট্রলার ক্ষতিগ্রস্ত হয়েছে।

নুর আহমদ আরও জানান, ইউনিয়ন পরিষদের একটি দল, রেড ক্রিসেন্টের লোকজন ও দ্বীপের দায়িত্ব থাকা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থানে রয়েছেন।
কোস্টগার্ড সেন্টমার্টিন স্টেশনের ইনচার্জ লে. কমান্ডার রাসেল মিয়া জানান, দ্বীপের হোটেল, রিসোর্ট, স্কুল, ইউনিয়ন পরিষদ মিলে ৩০টি আশ্রয়কেন্দ্র রয়েছে। যেখানে ৬ হাজার মানুষকে আশ্রয় দেয়ার ব্যবস্থা রয়েছে।
তিনি বলেন, সব ধরনের ট্রলার এখন বন্ধ। টেকনাফে পাঠিয়ে দেয়া হয়েছে ৫০টির বেশি ট্রলার। ছোট ট্রলার, নৌকা ও স্পিডবোটগুলো দ্বীপের উপকূলে নোঙর করে রাখা হয়েছে।


শেয়ার করুন