‘সু চির নোবেল এখন শেখ হাসিনার প্রাপ্য’

 

নিউজ ডেস্ক :

শান্তিতে নোবেল বিজয়ী নেত্রী অং সান সু চি মিয়ানমারে শান্তি রক্ষায় ব্যর্থ হয়েছেন। তাই তার নোবেল তিনি আর রক্ষা করতে পারবেন না। লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেয়ায় সেই শান্তির নোবেল এখন শেখ হাসিনার প্রাপ্য বলে মনে করেন কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমমু সরওয়ার কমল।

সোমবার রাতে জাতীয় সংসদে রোহিঙ্গা নির্যাতন বন্ধে আনা আলোচনা প্রস্তাবে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

এমপি কমল বলেন, ‘আমার এলাকার পাশেই এসে আশ্রয় নিয়েছেন রোহিঙ্গারা। আমি সচক্ষে দেখে এসেছি তাদের দুর্ভোগের চিত্র। তাদের সেই দুঃখ-কষ্টের বর্ণনা দেয়ার কোনো ভাষা পাওয়া যাবে না।’

কমল বলেন, ‘সেখানে শত শত নয়, হাজার হাজার নারীকে ধর্ষণ করা হচ্ছে। হাজার হাজার যুবককে হত্যা করা হয়েছে। সেখানে রক্তের বন্যা প্রবাহিত হচ্ছে। কে নেবে এর দায়?”

তিনি রোহিঙ্গা ইস্যুতে বিশ্ববিবেকের সমালোচনা করে বলেন, ‘কোথায় আজ মুসলিম দেশগুলো? কোথায় আজ বিপ্লবের দেশ ইরান। কোথায় আজ পশ্চিমা বিবেক? যারা বঙ্গবন্ধুর খুনিদের বিচার করতে গেলে বলে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড তারা আজ কোথায়? যারা পশু হত্যাকে পাপ মনে করে তাদেরকে যারা সমর্থন দেয় তারা আজ কোথায়? আমাদের প্রতিবেশী রাষ্ট্রও তাদেরকে সমর্থন দিয়েছে।’

সাংসদ বলেন, ‘রাখাইনে লাখ লাখ মুসলমানের অধিকার হরণ করা হয়েছে। তাদেরকে আদম শুমারি থেকে বাদ দেয়া হয়েছে।’ মিয়ানমারে মানবাধিকার চরমভাবে লঙ্ঘিত হচ্ছে জানিয়ে দেশটির বিচার আন্তর্জাতিক আদালতে করার দাবি জানান তিনি।

রোহিঙ্গাদের আশ্রয় দেয়া বঙ্গবন্ধুর কন্যার ভূয়সী প্রশংসা করেন সরকার দলীয় এই সাংসদ। রোহিঙ্গাদের পাশে আরও জোরালোভাবে দাঁড়ানোর আহ্বান জানান তিনি। সরকারের পাশাপাশি সমাজের সচ্ছল মানুষদের রোহিঙ্গাদের সহযোগিতায় এগিয়ে আসার আহ্বানও জানান কক্সবাজারের এই সংসদ সদস্য।


শেয়ার করুন