সুখী দাম্পত্যের গোপন সূত্র কি জেনে নিন

Conjugal_3সিটিএন ডেস্ক:

অধিকাংশ দম্পতিই দাম্পত্য জীবনে কীভাবে সুখী হওয়া যায় তার কারণ ঠিকঠাক জানিনা। আর এর কারণেই দাম্পত্যে কলহ, অশান্তি লেগেই থাকে। শুধু তাই নয়; এর পরিণাম একটা পর্যায়ে দুজনকে আলাদায় নিয়ে ঠেকায়। তাই জগৎ সংসারে বিভিন্ন সুখী দম্পতিদের সুখের গোপন রহস্য অনুসন্ধানে এক গবেষণায় নেমেছিলেন মার্কিন একদল গবেষক। এতে সুখী দম্পতিদের সুখী হওয়ার গোপন এক সূত্রের সন্ধান পেয়েছেন গবেষকরা। গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে ‘পার্সোনাল রিলেশনশিপ’ জার্নালে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে আইএএনএস।

সুখী দাম্পত্যের গোপন সূত্র হিসেবে যে বিষয়গুলো উঠে এসেছে তার মধ্যে রয়েছে- একে অপরকে গ্রহণ করা, সঙ্গী আপনাদের সম্পর্কের মূল্য দেয় এমন মনোভাব এবং আপনি কতোখানি প্রতিশ্রুতিশীল এমন বিষয়গুলো। এছাড়া সম্পর্ক কতদিন টিকবে, এমন বিষয়ে আপনার বিশ্বাসের ওপরও নির্ভর করে সুখী দাম্পত্যের বিষয়টি।

গবেষণাটি মূলত টেলিফোন সার্ভের ওপর ভিত্তি করে সম্পন্ন করা হয়েছে। এতে ৪৬৮ জন বিবাহিত ব্যক্তিকে অন্তর্ভুক্ত করা হয়। এতে তাদের আর্থিক স্বাচ্ছন্দ্য, চাহিদা ও যোগাযোগের বিষয়গুলোও অনুসন্ধান করা হয়।

গবেষণার ফলাফলে দেখা যায়, একে অন্যকে বিভিন্ন কাজে অভিনন্দন ও গ্রহণ করার মানসিকতা সুখী বিবাহিত জীবনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এক্ষেত্রে ভালো কাজের জন্য ধন্যবাদ দেওয়ার বিষয়টিকে গুরুত্ব দিয়েছেন গবেষণাপত্রটির প্রধান লেখক অ্যালেন বার্টন।

গবেষণায় আরো জানা গেছে, বিবাহিত জীবনে একে অন্যকে কৃতজ্ঞতা প্রকাশ করে ডিভোর্সের হারও কমানো যায়। আর এতে উভয়ের মাঝে দুর্বল যোগাযোগের সমস্যাও কাটানো যায়।

এ বিষয়ে গবেষণা করেছেন টেড ফিউটরিস। তিনি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব জর্জিয়ার অ্যাসোসিয়েট প্রফেসর। গবেষণাপত্রটির তিনি সহ-লেখক। তিনি বলেন, ‘ধন্যবাদ কথাটির শক্তি সম্পর্কে জানা গেছে গবেষণাটি থেকে।’


শেয়ার করুন