সীতাকুণ্ডে পাহাড়ধসে একই পরিবারের পাঁচ জন নিহত প্

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় পাহাড় ধসে দুই শিশুসহ পাঁচজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। নিহতরা সবাই একই পরিবারের সদস্য।

বৃহস্পতিবার ভোর রাতে বৃষ্টির মধ্যে দুর্গম পাহাড়ি এলাকা জঙ্গল সলিমপুর গ্রামে এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- রফিকুল ইসলামের স্ত্রী বিবি ফাতেমা ও তার ছেলে মো. ইউনূস এবং মো. জাহিরের স্ত্রী রাবেয়া এবং তাদের দুই মেয়ে সাত বছর বয়সী সামিয়া ও দুই বছর বয়সী লামিয়া।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমুল ইসলাম ভুইয়া জানিয়েছেন, সলিমপুর ইউনিয়নের দুর্গম পাহাড়ি এলাকা জঙ্গল সলিমপুর গ্রামে পাহাড় ধসে একই পরিবারের পাঁচজন নিহত হয়েছেন। তাদের মধ্যে কয়েকজন শিশু।

ইউএনও নাজমুল আরও বলেন, ওই গ্রামের টিলা ও পাহাড়ে ছিন্নমূল লোকজন ঘর বানিয়ে বসবাস করে। সেখানে বিভিন্ন এলাকাগুলোকে সমাজ হিসেবে ভাগ করা হয়েছে। তিন নম্বর সমাজের একটি পরিবারে এ ঘটনা ঘটে।

সাগরে নিম্নচাপের প্রভাবে গত বুধবার রাত থেকে সীতাকুণ্ডে ভারি বর্ষণ হচ্ছিল। বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সেখানে ৩৭৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। আবহাওয়া অফিস শুক্রবারও ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়ে জানিয়েছে, ভারি থেকে অতি ভারি বৃষ্টির কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমি ধসের শঙ্কা রয়েছে। সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেতও বহাল রাখা হয়েছে।

সীতাকুণ্ড থানার এএসআই তাজুল ইসলাম জানান, শুক্রবার ভোর পেনৈ ৪টার দিকে সীতাকুণ্ড উপজেলার জঙ্গল সলিমপুর এলাকায় পাহাড় ধসের এ ঘটনা ঘটে। স্থানীয় বাসিন্দাদের নিয়ে পুলিশ উদ্ধার অভিযান শুরু করলেও ফায়ার সার্ভিসের কর্মীরা এখনও সেখানে পৌঁছাননি বলে জানান তিনি।

গত মাসের মাঝামাঝি সময়ে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের পাঁচ জেলায় টানা বৃষ্টিতে পাহাড়ধসের ঘটনা ঘটে। এতে রাঙামাটি, বান্দরবান, খাগড়াছড়ি, চট্টগ্রাম ও কক্সবাজারে ১৬২ জনের মৃত্যু হয়। এর মধ্যে রাঙামাটিতে সর্বোচ্চ ১১০ জনের প্রাণহানি ঘটে।


শেয়ার করুন