সিরিয়া যুদ্ধে নিহত ২ লাখ ৪০ হাজার মানুষ

86813_erসিটিএন ডেস্ক:

সিরিয়ায় ২০১১ সালের মার্চে শুরু হওয়া যুদ্ধে প্রায় ১২,০০০ শিশুসহ ২ লাখ ৪০ হাজার ৩৮১ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন লাখ লাখ মানুষ। তবে আহতের সুনির্দিষ্ট কোন পরিসংখ্যান দেয়া হয়নি। এর আগে গত ৯ই জুন প্রকাশিত এক পরিসংখ্যানে সিরিয়ায় নিহতের সংখ্যা ২ লাখ ৩০ হাজার ৬১৮ জন বলে উল্লেখ করা হয়েছিল। বৃটেনভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ তথ্য দিয়েছে। সর্বশেষ পরিসংখ্যানে বলা হচ্ছে, সিরিয়ায় বেসামরিক মানুষের প্রাণহানির সংখ্যা ৭১ হাজার ৭৮১ জন। এর মধ্যে ১১ হাজার ৯৬৪টি শিশুও রয়েছে।

এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। সিরিয়া যুদ্ধে প্রেসিডেন্ট বাশার আসাদ অর্থাৎ, সরকারি পক্ষের কমপক্ষে ৮৮ হাজার ৬১৬ জন নিহত হয়েছে, যা মোট নিহতের সংখ্যার এক-তৃতীয়াংশ এর মধ্যে ৫০ হাজার ৫৭০ সেনা সদস্য ও বাকিরা সরকারে পক্ষে থাকা সহযোগী বিভিন্ন গোষ্ঠীর যোদ্ধা। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের দেয়া তথ্যানুযায়ী, সিরিয়া যুদ্ধে ৪২ হাজার ৩৮৪ বিদ্রোহী নিহত হয়েছে। বিদেশ থেকে বিদ্রোহীদের পক্ষে যুদ্ধে যোগদান করা ৩৪ হাজার ৩৭৫ যোদ্ধাও নিহত হয়েছে। বৃটেনভিত্তিক মানবাধিকার সংগঠনটির মতে, যুদ্ধে নিহত ৩ হাজার ২২৫ জনের পরিচয় শনাক্ত করা এখনও সম্ভব হয়নি।

সিরিয়ায় চলমান দীর্ঘ সহিংসতায় নিখোঁজ ৩০,০০০ মানুষ। তাদের এ পরিসংখ্যানে অন্তর্ভুক্ত করা হয়নি। এর মধ্যে ২০ হাজার মানুষ সিরিয়ার বিভিন্ন জেলে আটক রয়েছেন। বিদ্রোহী গোষ্ঠীগুলো বা বিশ্বের শীর্ষ কট্টরপন্থী সংগঠন ইসলামিক স্টেটের কাছে সরকারি বাহিনীর যে হাজার হাজার যোদ্ধা বন্দি রয়েছে, তাদেরকেও এ পরিসংখ্যানে অন্তর্ভুক্ত করা হয়নি। সরকার বিরোধী আন্দোলন থেকে সিরিয়া যুদ্ধের সূত্রপাত। বিদ্রোহীদের সঙ্গে আসাদ বাহিনীর লড়াই ছড়িয়ে পড়তে থাকে গোটা দেশে। শুরু হয় গৃহযুদ্ধ। এক পর্যায়ে তা বহুমুখী যুদ্ধে রূপ নেয়।


শেয়ার করুন