শুক্রবার শেষ টি২০ ম্যাচে মুখোমুখি বাংলাদেশ-জিম্বাবুয়ে

সিরিজ জয় না সমতা?

2016_01_14_15_23_14_31HBog8LihMp21Xqv66AosnGHtzTAK_original

সিরিজ শুরুর আগে ট্রফি হাতে দুই অধিনায়ক। শেষ পর্যন্ত মাশরাফি কি পারবে একা ট্রফি উচিয়ে ধরতে, নাকি সিরিজ শেষে চিগুম্বুরার সঙ্গে এভাবেই যৌথভাবে ধরতে হবে ট্রফি?

ক্রীড়া ডেস্ক:

পরীক্ষা-নিরীক্ষা কম চালালে বাংলাদেশের সিরিজ জয় নিশ্চিত হতো আগেই। কিন্তু তা হয়নি। সব চাপ পড়ছে তাই শেষ ম্যাচের উপর। যেখানে জয়ের জন্য পাখির চোখ করে আছে দুই দলই। জিতলেই কোন টেস্ট খেলুড়ে দেশের বিরুদ্ধে প্রথমবারের মতো সিরিজ জয়ের হাতছানি বাংলাদেশের সামনে। অন্যদিকে জয় পেলে অন্তত সিরিজ ড্রয়ের স্বান্তনা জুটবে জিম্বাবুয়েনদের। কী হবে আসলে? ক্রিকেট ভক্ত-সমর্থকদের উত্তেজনার পারদ ক্রমেই বাড়ছে। তবে সব উত্তেজনা আর রোমাঞ্চের সমাপ্তি হবে শুক্রবার খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে। যেখানে চার ম্যাচ টি২০ সিরিজের শেষ ম্যাচে যুদ্ধংদেহী মনোভাবে মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী জিম্বাবুয়ে। বেলা তিনটায় শুরু হওয়া ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বিটিভি ও গাজী টিভি।

জিম্বাবুয়ের বিপক্ষে চার ম্যাচ টি-২০ সিরিজের প্রথম দুটিতে জিতে ফুরফুরে মেজাজে ছিল মাশরাফি বাহিনী। তাই তৃতীয় ম্যাচের একাদশে পাঁচটি পরির্বতন নিয়েই মাঠে খেলতে নামে স্বাগতিকরা। কিন্তু হয়েছে উল্টো। একাধিক নবীন খেলোয়াড় সমৃদ্ধ দলটিকে ৩১ রানে হারিয়ে দারুণভাবে সিরিজে ঘুরে দাঁড়ায় সফরকারীরা।

সিরিজ নির্ধারণী ম্যাচ। তাই দুদলই পুরোশক্তির দল নিয়ে মাঠ নামবে। বাংলাদেশ স্কোয়াডে ফেরার সম্ভাবনা বেশ জোরালো ওপেনার তামিম ইকবাল ও আরাফাত সানির। বড় চমক হিসাবে থাকছে বিশ্রামে থাকা মুস্তাফিজুর রহমানের নামও। সিরিজ জয়ের মিশনে সেরা দলটিই হয়তো মাঠে নামবে স্বাগতিকদের হয়ে।

তবে সিরিজের শেষ ম্যাচে পরিবর্তন নিয়ে মুখ খুললেন না কেউ। ম্যানেজার খালেদ মাহমুদ সুজন স্পষ্ট ভাষায় বললেন, ‘এটি ম্যানেজমেন্টের কাজ। তারা কিভাবে কি করবেন সেটি আমার জানা নেই। কোন কম্বিনেশনে খেলাবেন সেটি নির্ভর করছে কোচ, অধিনায়ক ও নির্বাচকদের উপর।’

ঘুরে দাঁড়াতে চান অধিনায়ক মাশরাফিও। হাতের মুঠোয় থাকা সিরিজ তো আর অত সহজে ফসকে যেতে দেয়া যাবে না। তবে পরীক্ষা নিরীক্ষা বজায় রেখেই করতে হবে সবকিছু। ‘হার জিত তো থাকবেই। এ নিয়ে বসে থাকলে হবে না। আমরা সিরিজ জয়ের জন্যই চতুর্থ ম্যাচে মাঠে নামবো।’অপরদকে দৃঢ় প্রতিজ্ঞা জিম্বাবুয়ের ম্যালকম ওয়ালারও। ড্রয়ের আশাবাদ ব্যক্ত করেছেন তিনি, ‘আমরা কোন অবস্থাতেই ছাড় দেব না। সবাই ভালো খেলে সিরিজ ড্রয়ের জন্য মুখিয়ে আছে। বিশ্বকাপের জন্য ড্রয়ের প্রেরণা পাবো। জয়ের জন্যই মাঠে নামবো।’

সম্ভাব্য বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, আবু হায়দার রনি, ইমরুল কায়েস, মাহমুদুল্লাহ, মোহাম্মদ শহীদ, নুরুল হাসান সোহান, সাব্বির রহমান, সাকিব আল হাসান, সৌম্য সরকার ও আরাফাত সানি ।

সম্ভাব্য জিম্বাবুয়ে একাদশ: ভুসি সিবান্দা, হ্যামিল্টন মাসাকাদজা, রিচমন্ড মুতুম্বামি (উইকেট কিপার), শন উইলিয়ামস, ম্যালকম ওয়ালার, সিকান্দার রাজা, পিটার মুর লিউক জংউই, গ্রায়েম ক্রিমার, তেন্দাই চিসোরো ও নেভিল মাদজিভা।


শেয়ার করুন