সিরিজ জয়ে বাংলাদেশের চাই ১৭০ রান

114184_1দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ জয়ে বাংলাদেশের প্রয়োজন ১৭০ রান। প্রোটিয়ারা ১৬৮ রান করতে সক্ষম হলেও বৃষ্টি আইনে বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ১৭০ রান।

বুধবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শেষ ও সিরিজ নির্ধারণী ওয়ানডেতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন প্রোটিয়া অধিনায়ক হাশিম আমলা।

শুরুতেই প্রোটিয়া শিবিরে আঘাত হানেন বাংলাদেশের পেস বিস্ময় মুস্তাফিজুর রহমান। দলীয় ৮ রানে তিনি কুইনটন ডি কককে (৭) সরাসরি বোল্ড করেন। দলীয় ১৯ রানে সাকিব মুশফিকের তালুবন্দি করে ফেরান ফাফ ডু প্লেসিসকে (৬)।

একপ্রান্ত আগলে রাইলি রুশোকে নিয়ে দলের হাল ধরেন আমলা। এরই মধ্যে সাকিবের বলে ব্যক্তিগত ১৩ রানে তার সহজ ক্যাচ ফেলে দেন সাব্বির রহমান। তবে পরের ওভারেই মুশফিকের তালুবন্দি করে সাকিব আমলাকে (১৫) তুলে নেন।

এই উইকেটের মধ্যদিয়ে সাকিব দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ২০০ উইকেট পেলেন। একই সঙ্গে সপ্তম খেলোয়াড় হিসেবে ৪০০০ রান ও ২০০ উইকেটের অনন্য রেকর্ডের মালিক হলেন তিনি। ২০৭ উইকেট নিয়ে সাকিবের ওপরে রয়েছেন স্পিনার আবদুর রাজ্জাক।

একপর্যায়ে ৪৫ রানে প্রথমসারির তিন ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়ে সফরকারীরা। সে চাপ আরো বাড়িয়ে দিয়ে যান রাইলি রুশো (১৭)। মাহমুদুল্লাহ রিয়াদের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন রুশো দলীয় ৫০ রানে। এরপর দলের হাল ধরেন ডেভিড মিলার ও জেপি ডুমিনি।

বিকেল ৪টা ৩৫ মিনিটে বৃষ্টি নামলে খেলা বন্ধ হয়ে যায়। দুই দফা বৃষ্টির পর সন্ধ্যা সাড়ে ৭টায় খেলা শুরু হয়। তবে ওভার কমিয়ে ইনিংসপ্রতি ৪০ করা হয়।

বৃষ্টির পর এই জুটিতে আসে অর্ধশত রান। তবে বিধ্বংসী হয়ে ওঠার আগে মাশরাফি বিন মর্তুজার বলে মিলারকে (৪৪) অসাধারণভাবে তালুবন্দি করেন সাব্বির রহমান। মিলারকে ফিরিয়ে ২০০ উইকেটধারীদের ক্লাবে ঢুকলেন মাশরাফি। তৃতীয় বাংলাদেশি হিসেবে তিনি এ কৃতিত্ব অর্জন করেন।

ডুমিনির সঙ্গে বড় জুড়ি গড়ার আগেই সাকিবের বলে ফারহান বেহারডিনকে (১২) দুর্দান্ত এক ক্যাচে ফেরান সাব্বির। মুস্তাফিজের বলে বোল্ড হওয়ার আগে মাত্র ১ রান করতে সক্ষম হন কাগিসো রাবাদা।

একপ্রান্ত আগে রেখে খেলতে থাকা ডুমিনি অর্ধশতক আদায় করে নেন। তবে খুব বেশি সুবিধা করতে পারেননি। শেষ ওভারের দ্বিতীয় বলে কাইল অ্যাবটকে (৫) বোল্ড করে দেন রুবেল হোসেন। ওভারের শেষ বলে ডুমিনি (৫১) লিটন দাসের তালুবন্দি হলে ৮ উইকেটে ১৬৮ রানে থামে প্রোটিয়াদের ইনিংস। বৃষ্টি আইনে বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ১৭০ রান।

তিন ম্যাচের সিরিজে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা প্রত্যেকে একটি করে জয় পেয়েছে। ফলে আজ যারা জিতবে, তার সিরিজ জয় করবে।

এই ম্যাচে বাংলাদেশ দলে কোনো পরিবর্তন আসেনি। তবে দক্ষিণ আফ্রিকা ক্রিস মরিসের পরিবর্তে মরনে মরকেলকে একাদশে নিয়েছে।


শেয়ার করুন