সিমের পর শুরু হবে হ্যান্ডসেট নিবন্ধন কার্যক্রম

Telecom-Reporters-On-Taranaসিটিএন ডেস্ক:

বায়োমেট্রিক সিম রেজিস্ট্রেশনের পর মোবাইল হ্যান্ডসেটের নিবন্ধনে, আগামী এক মাসের মধ্যে তথ্যভাণ্ডার চালু করা হবে বলে জা‌নিয়েছেন, ডাক ও টে‌লিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হা‌লিম। রাজধানীর হোটেল ওয়ে‌স্টিনে টে‌লিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ, টিআরএন‌বির ডি‌জিটাল বাংলাদেশ গঠনে মোবাইল হ্যান্ডসেটের ভূ‌মিকা শীর্ষক সে‌মিনারের আলোচনায়, প্রধান অ‌তি‌থির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা জানান।

অপরাধ দমন ও অপরাধীদেরকে শনাক্ত করার জন্য গত ১৬ ডিসেম্বর থেকে বায়েমে‌ট্রিক পদ্ধ‌তিতে ‌সিম নিবন্ধন চালু হয়েছে। এর কার্যক্রম শেষ হবে এ মাসের ৩০ এপ্রিল। এরপরই বি‌টিআরসির মাধ্যমে মাস খানেকের মধ্যে ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুপমেন্ট আইডেন্টি‌টি আইএমইআই সফটওয়্যার ইনস্টল করা হবে।

বাংলাদেশ মোবা‌ইল ফোন ইমপোর্টাস অ্যাসো‌সিয়েশন জানায়, প্রতি বছর দেশে অবৈধভাবে দুই থেকে তিন হাজার কো‌টি টাকার হ্যান্ডসেট আসছে। এতে করে সরকার রাজস্ব বঞ্চিত হচ্ছে। এক সাথে প্রতারিত হচ্ছেন সাধারণ গ্রাহকরা। সমস্যা নিরসনে শুল্ক গোয়েন্দা বিভাগ ট্যাক্স কমানোসহ নানা মত দেন কাস্টমসের কর্মকর্তারা।

আলোচনায় বি‌টিআর‌সির চেয়ারম্যান জানান অবৈধ সেট বন্ধ করতে সামগ্রিক চেষ্টা দরকার তাই এ ক্ষেত্রে অপারেটর থেকে শুরু করে সাবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। আলোচনায় প্রতিমন্ত্রী স্বপ্লমূল্যে প্রত্যেকের হাতে স্মার্টফোন ‌পৌঁছে দেওয়ার ঘোষণা দেন। এজন্য হ্যান্ডসেট আমদানির ক্ষেত্রে ট্যাক্সের বাধা তুলে দেওয়ার জন্য অর্থ মন্ত্রণালয়ে চি‌ঠি পাঠানো হয়েছে বলে জানান তিনি।


শেয়ার করুন