সিএনজি স্টেশনগুলো বন্ধ করে দেয়া উচিত : শিল্পমন্ত্রী

সিএনজি স্টেশনগুলো বন্ধ করে দেয়া উচিত : শিল্পমন্ত্রীশীর্ষ নিউজ:
দেশে নতুন সিএনজি ফিলিং স্টেশনের অনুমতি না দিয়ে চালু স্টেশনগুলো পর্যায়ক্রমে বন্ধ করে দেয়া উচিত বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। এরকম একটি প্রস্তাব তিনি প্রধানমন্ত্রীর কাছে দিয়েছেন। সরকারও এরকম চিন্তাভাবনা করছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী।

শুক্রবার দুপুরে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের হলরুমে চেম্বার নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়কালে শিল্পমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, কোটি টাকা দিয়ে প্রাইভেট কার কিনে কম পয়সায় গ্যাস ব্যবহার করা যুক্তিসঙ্গত নয়। এছাড়া বাস মালিকরাও স্বল্পমূল্যে গ্যাস নেন, কিন্তু বাস ভাড়া কমান না। এটা মেনে নেয়া যায় না। তাই পর্যায়ক্রমে সিএনজি ফিলিং স্টেশনগুলো বন্ধ করে দেয়া উচিত।

এছাড়াও মন্ত্রী বলেন, অপচয়রোধে সব ধরণের পাইপ লাইনে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়া প্রয়োজন। গ্যাসের অপচয়ের কারণে মজুদ কমে আসছে। বিদেশের মতো বাসা-বাড়িতে সিলিন্ডার দিয়ে গ্যাস ব্যবহার করলে অপচয় কমবে।

ছাতক সিমেন্ট ফ্যাক্টরিকে আধুনিকায়নের আশ্বাস দিয়ে মন্ত্রী বলেন, ওই এলাকায় নতুন আরেকটি সিমেন্ট ফ্যাক্টরি স্থাপনের পরিকল্পনা রয়েছে সরকারের।

দেশের পর্যটন খাতের বিকাশ প্রসঙ্গে মন্ত্রী বলেন, সরকার সিলেটসহ সারাদেশের পর্যটনের ব্যাপারে ইতিবাচক চিন্তাভাবনা করছে। সার্কভূক্ত দেশগুলোর সঙ্গে চুক্তি করে পর্যটনের উন্নয়নে সরকার কাজ করবে।

সিলেটের ফেঞ্চুগঞ্জে নির্মাণাধীন শাহজালাল সারকারখানা আগামী জুন মাসে উদ্বোধন হবে জানিয়ে শিল্পমন্ত্রী বলেন, ইতিমধ্যে সারকারখানাটির ১১টি ইউনিটের কাজ সম্পন্ন হয়েছে। বাকি ৮টি ইউনিটের ৯৫ ভাগ কাজ শেষ হয়ে গেছে। নতুন কারখানাটি উদ্বোধন করা হলে পুরাতন সারকারখানাকে অ্যামোনিয়া কারখানায় রূপান্তর করা হবে। এতে অ্যামোনিয়া আমদানি কমবে।

 


শেয়ার করুন