সিআইপি অাতিকের অফিসে নারী শ্রমিকের বিক্ষোভ: দু’ঈদেই লঙ্কাকাণ্ড

 12039773_721176678015075_2412363160570760288_nনিজস্ব প্রতিবেদক, সিটিএন:
কক্সবাজার উন্নয়ন ইন্টারন্যাশনাল নামে একটি ইঞ্জিনিয়াররিং কনট্রাকশন ফার্মের অধিনে ৬৮ নারী শ্রমিক বেতনের দাবিতে বিক্ষুদ্ধ হয়ে উঠেছে। ২৩ সেপ্টম্বর সকাল ১০টার দিকে শহরে এন্ডারশন রোডস্থ এ প্রতিষ্ঠানের সামনে বিক্ষুদ্ধ শ্রমিকরা অবস্থান নেন। এ সময় উন্নয়ন ইন্টারন্যাশনাল এর স্বাত্ত্বাধিকারী আতিকুল ইসলাম সিআইপিসহ তার অফিসের কর্মকর্তারা শ্রমিকদের অকথ্য ভাষায় গালিগালাজ করে তাড়িয়ে দেয়। পরে শ্রমিকরা ঐক্যবদ্ধ হয়ে বেতনের দাবীতে মানববন্ধনসহ জেলা প্রশাসককে বিষয়টি অবগত করবে বলে ক্ষোভ প্রকাশ করে ফিরে যেতে চেষ্টা করে।
পরে কর্তৃপক্ষ অবস্থার বেগতি দেখে বিক্ষুদ্ধ শ্রমিকদের ২ মাসের বেতন দেওয়ার আশ্বাস প্রদান করে সংশ্লিষ্ট ব্যাংক পাঠায়। টাকা উত্তোলন করতে গেলে ওখানে দেখা যায় বিপত্তি। ব্যাংক কর্তৃপক্ষ জানায় তাদের একাউন্টে ১মাসের টাকা জমা হয়েছে। কেন ১মাসের টাকা দেবেন এব্যাপরে সিআইপি অতিকুল ইসলমের কাছ থেকে শ্রমিকের সুপারভাইজার আবদুল আমিন জানতে চাই। বেশি বাড়াবাড়ি করলে বেতন তো দুরের কথা চাকুরি থেকে বহিষ্কার করাসহ নানা ভয়ভিতী প্রদান করে সিআইপি। এভাবে তারা হয়রানির শিকার হয়ে অসহায় পড়েছে। বিষয়টি সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন নির্যাতিত শ্রমিকরা।

বিক্ষুদ্ধ নারী শ্রমিক হাছিনা বেগম, ছালেহা বেগম নয়ন সুনা, নুরনাহার, লাইলাবেগম নুর বেগম, ও মনিারা বেগমসহ অন্যান্যরা জানান, আমরা বেতনের দাবিতে মানববন্ধসহ জেলাপ্রশাককে বিষয়টি অবগত করার চেষ্টা করলে সংশ্লিষ্ট ব্যাংক থেকে ২ মাসের বেতনের টাকা নেওয়ার প্রস্তাব দেয় উন্নয় ইন্টারন্যাশনলের স্বাত্তাধকারী আতিকুল ইসলাম (সিআইপি)। পরে অসহায় নরী শ্রমিকরা আন্দোলন অব্যহত রেখে ফিরে যান।
(গ্র“প-১) এর সুপারভাইজার ওলিউল্লাহ, (গ্র“প-২) এর বশির আহম্মদ, (গ্র“প-৩) এর আবদুল আমিন ও (গ্র“প-৪) ছৈয়দ আমিন জানান, উখিয়া-কোটবাজার-সোনারপাড়া-মনখালী-শামলাপুর- টেকনাফ সড়কের উভয় পাশের বিভিন্ন মেরামতের জন্য গত পহেলা আগষ্ট (আর টি আই পি) প্রকল্পের অধিনে ৪জন সুপারভাইজারসহ ৬৪জন নারী শ্রমিক নিয়োগ প্রদান করে উন্নয় ইন্টারন্যাশনাল কনট্রাকশন ফার্মের স্বত্ত্বাধিকারী অতিকুল ইসলাম ( সিআইপি )। প্রতিজন নারী শ্রমিকদের মাসিক বেতন ৫হাজার টাকা ও সুপারভাইজারের বেতন ৭হাজার টাকা চুক্তি ছিল বলে দাবী করেন উক্ত শ্রমিকরা। নিয়োগের পর থেকে বেতন-ভাতা নিয়ে চরম অনিয়মের শিকার হচ্ছে। এ পর্যন্ত শ্রমিকরা ১৩মাস চাকুরী করে বেতন পেয়েছে মাত্র ৪মাসের। তাও প্রতিজন মাসে ৩৬শটাকা করে বলে দাবী করেন শ্রমিকরা।

উল্লেখ্য- বেতন না পেয়ে গত রোজার ঈদে অন্দোলন করেছিল উক্ত শ্রমিকরা। ওই সময় কক্সবাজার এলজিআইডি অফিসে ও একই সাথে উন্নয় ইন্টারন্যাশনাল অফিসে বিক্ষোভ করেছিল। পরে এলজিআইডি এবং উন্নয় ইন্টারন্যাশনাল কর্তৃপক্ষ ওইসময় শ্রমিকদের ২মাসের প্রদান করে। একই কায়দায় এভারের আসন্ন কোরবানের ঈদেও একই ঘটনার পুনরাভিত্তি ঘটে।
এ ব্যাপারে উন্নয়ন ইন্টারন্যাশনাল কনট্রাকশন ফার্মের স্বত্তাধীকারী আতিকুল ইসলাম (সিআইপি)’র মুঠোফোনে একাধিকবার চেষ্টা করেও সংযোগ না পাওয়ায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি।


শেয়ার করুন