সাহিত্য একাডেমীর সভায় জঙ্গিবাদ মোকাবিলায় নৈতিক শিক্ষার উপর গুরুত্বারূপ

বার্তা পরিবেশক :
কক্সবাজার সাহিত্য একাডেমীর ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে দেশের সাম্প্রতিক ভয়াবহতম জঙ্গি হামলায় হতাহতের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে এধরণের গর্হিত ঘটনার নিন্দা জানান। বক্তারা জঙ্গি হামলায় জড়িতদের আটকের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করে জঙ্গিবাদ নির্মূল করার আহবান জানান। বক্তারা বলেন, দেশে আদর্শ ও নৈতিক শিক্ষা থেকে শিক্ষার্থীরা বিচ্যুৎ হচ্ছে বলেই তরুণেরা জঙ্গিবাদের দিকে ঝুকে পড়ছে। একই সাথে দেশের রাজনৈতিক অস্থিরতাকে কোনো কোনো মহল জঙ্গিবাদকে উস্কে দিচ্ছে, তা দেশের জন্য মঙ্গলজনক নয়। দেশের স্থিতিশীলতার স্বার্থে, উন্নয়নের স্বার্থে এই খেলা বন্ধ করার সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান।
সভায় বক্তাগণ বলেন, শিক্ষার্থীদেরকে বইমুখী করার মাধ্যমে জঙ্গিবাদের মতো অসুস্থ প্রক্রিয়া থেকে দূরে সরিয়ে রাখার জন্য অভিভাবক, শিক্ষক ও রাষ্ট্রের প্রতি আহবান জানান।
বক্তারা বলেন, বর্তমানে শিক্ষার্থীদের সুকুমার বৃত্তির বিকাশে কার্যকর কোনো পদক্ষেপ দেয়া যায় না। শিক্ষার্থীরা মোবাইল, ফেইসবুক সহ বিভিন্ন মাধ্যমে নিজেকে জড়িয়ে রাখে। শিক্ষার্থীরা পাঠ্য বই ছাড়া অন্যকোনো বইয়ের সাথে পরিচিত হওয়ার সুযোগই পাচ্ছে না।
বক্তারা বলেন, শিক্ষার্থীদের সুকুমার বৃর্ত্তি বিকাশে সৃজনশীল কর্মকাণ্ডে জড়ানোর জন্য সাহিত্য-সাংস্কৃতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত করার আহবান জানান।
কক্সবাজার সাহিত্য একাডেমীর উদ্যোগে পবিত্র ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান ১৫ জুন ২০১৬ শুক্রবার বিকেলে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্বে করেন একাডেমীর প্রতিষ্ঠাতা সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম।
আলোচনা, ছড়া-কবিতা ও গান নিয়ে পুরো অনুষ্ঠানে মাতিয়ে রাখেন একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান এডভোকেট সুলতান আহমদ, বয়োজ্যেষ্ঠ আইনজীবী ও একাডেমীর জীবন সদস্য শামসুল আলম কুতুবী, স্থায়ী পরিষদের সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, একাডেমীর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কবি মীর্জা মনোয়ার হাসান, একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য অধ্যাপক দিলওয়ার চৌধুরী, একাডেমীর সহ-সভাপতি ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল, একাডেমীর অর্থ সম্পাদক কবি মোহাম্মদ আমিরুদ্দীন, এডভোকেট নূরুল হক, একাডেমীর নির্বাহী সদস্য ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, নির্বাহী মিজানুর রহমান সিকদার, নির্বাহী সদস্য নূরুল আলম হেলালী, রাজাপালং ফাজিল মাদরাসার আরবি বিভাগের প্রভাষক রহমত সালাম, নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হাসান আহমদ সোবহানী, উত্তর নুনিয়াছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফোরকান আরা বেগম জ্যোৎসা, একাডেমীর সদস্য আবৃত্তিকার কল্লোল দে চৌধুরী ও এম রফিক প্রমুখ।
আলোচনা সভা শেষে রামু কলেজের প্রয়াত অধ্যক্ষ ও একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য মিসেস শারমিনা রেসমিনের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে রুহের শান্তি কামনা করে বিশেষ দোয়া ও মুনাজাত করা হয়। রাজাপালং ফাজিল মাদরাসার আরবি বিভাগের প্রভাষক রহমত সালাম বিশেষ দোয়া ও মুনাজাত পরিচালনা করেন।
আগামী ২৯ জুন ২০১৬ শুক্রবার বিকাল ৪টায় কক্সবাজার সাহিত্য একাডেমীর পরবর্তী পাক্ষিক কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত হবে। সভায় রামু কলেজের প্রয়াত অধ্যক্ষ ও একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য মিসেস শারমিনা রেসমিনের জীবনাক্ষে নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে।
আলোচনা অনুষ্ঠানে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদি, সাহিত্যানুরাগী, চিন্তাশীল গবেষক, শিকক্ষাবিদ, বুদ্ধিজীবী, প্রয়াত অধ্যক্ষ শারমিনা রেসমিনের ছাত্রছাত্রী, সহকর্মী, ভক্ত, অনুরক্ত, শুভানুধ্যায়ীসহ সকলকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল অনুরোধ জানিয়েছেন।


শেয়ার করুন