কক্সবাজার

সাহিত্য একাডেমীর পঞ্চদশ বর্ষপূতির অনুষ্ঠানমালা ২৮ এপ্রিল

downloadবার্তা পরিবেশক: 
কক্সবাজার সাহিত্য একাডেমীর পঞ্চদশ বর্ষপূর্তি ও ষষ্টদশ বর্ষে পদার্পণ উপলক্ষে বর্ণাঢ্য কর্মসূচী হাতে নিয়েছে। এসব কর্মসূচীর মধ্যে রয়েছে আলোচনা সভা, কবিতা পাঠ, পুরস্কার বিতরন ও সংগীতানুষ্ঠান। ২৮ এপ্রিল ২০১৬ বৃহস্পতিবার বিকাল ৮টায় কক্সবাজার কেজি এন্ড মডেল হাইস্কুলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর এ কে এম ফজলুল করিম চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যথাক্রমে সাংস্কৃতিক ব্যক্তিত্ব কবি অ্যাডভোকেট আবুল কালাম আজাদ, সংগীতায়তনের প্রাক্তন সভাপতি ও কক্সবাজার কলেজের ইংরেজি বিভাগের প্রাক্তন শিক্ষক অধ্যাপক মুফীদুল আলম, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি ও কক্সবাজার সাহিত্য একাডেমীর জীবন সদস্য অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ অধ্যাপক ক্যথিং অং, ডুলাহাজারা কলেজের অধ্যক্ষ অধ্যাপক ফরিদ উদ্দিন চৌধুরী প্রমুখ।
উল্লেখ্য, একাডেমীর প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বিগত ২২ এপ্রিল সাহিত্য ও চিত্রাংকন প্রতিযোগিতা সমাপ্ত হয়েছে। প্রতিযোগিতায় বিজয়ীদেরকে উক্ত অনুষ্ঠানে পুরস্কার প্রদান করা হবে।
বিগত ২০০১ সালে ২৭ এপ্রিল কক্সবাজার সাহিত্য একাডেমী গঠন করা হয়। একাডেমী গঠন করার পর থেকেই প্রতি ১৫ দিন পরেই পাক্ষিক সাহিত্য সভার আয়োজন করা হয়। সাহিত্য সভায় বাংলা সাহিত্যের বরেণ্য কবি-সাহিত্যিক-সাংবাদিক-বুদ্ধিজীবীদের জীবনালেক্ষ নিয়ে আলোচনা করা হয়। এছাড়াও জেলার বিশিষ্ট কবি-সাহিত্যিকদের জীবনালেক্ষ নিয়ে আলোচনা করা হয়।
একাডেমী ২০০১ সাল থেকে এযাবৎ ৭০টি গ্রন্থ প্রকাশ করেছে। একাডেমীর মুখপত্র সমুদ্র সংলাপের ২১টি সংখ্যা প্রকাশ করেছে। এছাড়াও পাক্ষিক সাহিত্য সভা নিয়ে ৬টি বুকলেট প্রকাশ করেছে। শিশু-কিশোরদের সাহিত্য মুখী ও সাহিত্য চর্চায় উৎসাহ প্রদানের লক্ষে স্কুল ভিত্তিক সাহিত্য প্রতিযোগিতার আয়োজন করে আসছে।
একাডেমীর প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানমালায় একাডেমীর সংশ্লি¬ষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদি, সাহিত্যানুরাগী, চিন্তাশীল গবেষক, বুদ্ধিজীবী, মালেক সুহৃদসহ সকলকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।


শেয়ার করুন