সার্ক সাউথ এশিয়া উপগ্রহের সফল উৎক্ষেপণ

আন্তর্জাতিক ডেস্ক :

174047_1দিল্লি: দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে টেলি যোগাযোগ, আবহাওয়াসহ অন্যান্য যোগাযোগ সংক্রান্ত খবর দ্রুত আদান-প্রদানের জন্য সাউথ এশিয়া স্যাটেলাইট-এর সফল উৎক্ষেপণ হয়েছে।

শুক্রবার বিকাল পাঁচটা তিন মিনিটে চেন্নাই থেকে ১০০ কিলোমিটার দূরে শ্রীহরিকোটায় সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে সফলভাবে এটির উৎক্ষেপণ করা হয়।

দক্ষিণ এশিয়ার সাতটি দেশের জন্য এ স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হল। স্যাটেলাইটি উৎক্ষেপণ শেষে সাতটি দেশের রাষ্ট্রপ্রধান একটি ভিডিও কনফারেন্সে ভাষণ দেন। স্যাটেলাইটটি থেকে সুবিধা পাওয়া দেশগুলো হচ্ছে- ভারত, নেপাল, ভুটান, বাংলাদেশ, মালদ্বীপ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান।

স্যাটেলাইটটি উৎক্ষেপণের মধ্যদিয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে মহাকাশ ও টেলিযোগাযোগ খাতে এক নতুন দিগন্তের সূচনা হল। এ স্যাটেলাইটের নাম দেয়া হয়েছে ‘জিএসএটি-০৯’। ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (আইএসআরও) এটি তৈরি করেছে।

স্যাটেলাইটটির ওজন ২ হাজার ২৩০ কেজি। এটি নির্মাণে ৩ বছর সময় লেগেছে। এই স্যাটেলাইট এসব দেশের মধ্যে টেলিযোগাযোগ, টেলি-মেডিসিন, টেলি-এডুকেশন এবং অন্যান্যের খাতে দ্রুত সেবা প্রদানে অবদান রাখবে।

তথ্য উপাত্ত প্রদানের মাধ্যমে স্যাটেলাইটটি পানি সংরক্ষণ উদ্যোগ, আবহাওয়া বার্তা এবং প্রাকৃতিক দুর্যোগের সতর্ক বার্তা পাঠাতে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।

তিন বছর আগে প্রধানমন্ত্রী হয়ে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের (ইসরো) বিজ্ঞানীদের নরেন্দ্র মোদী বলেছিলেন এমন একটা উপগ্রহ তৈরি করতে, যার দ্বারা দক্ষিণ এশিয়ায় সার্ক সদস্যভুক্ত দেশগুলো উপকৃত হতে পারবে। সেই থেকে এ উদ্যোগের শুরু।

প্রাথমিকভাবে রাজি হয়েও শেষ পর্যন্ত পাকিস্তান এ প্রকল্প থেকে নিজেদের সরিয়ে নেয়। কাজ শেষ হয়ে গেলে গত ৩০ এপ্রিল ‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ উপগ্রহ সম্পর্কে বলেন, জিস্যাট-৯ আমাদের প্রতিবেশিদের জন্য এক অমূল্য উপহার হতে চলেছে। উন্নয়নের স্বার্থে এ উপগ্রহের অবদান হবে সুদূরপ্রসারী।


শেয়ার করুন