সামনে নির্বাচন, পরীক্ষা দেখে হরতাল দেবে বিএনপি!

বাংলামেইল:

HSC2

 চরম উদ্বেগ আর উৎকণ্ঠার মধ্য দিয়ে শেষ হলো মাধ্যমিক পর্যায়ের পরীক্ষা। তবে হরতাল না থাকলেও বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের চলমান অবরোধের মধ্যে আগামীকাল বুধবার সারাদেশে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা। এবারের পরীক্ষায় প্রায় পৌনে ১১ লাখ পরীক্ষার্থী অংশ নিচ্ছে। শিক্ষার্থীদের বিষয়টি বিবেচনায় রেখে কর্মসূচি দেয়ার জন্য রাজনৈতিক দলগুলোকে ইতিমধ্যে আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

হরতালের কারণে এসএসসি ও সমমান পরীক্ষা বিলম্বিত হয়েছে। এ কারণে বিএনপি জোটকে কম সমালোচনা সহ্য করতে হয়নি। যদিও প্রায় ৩ মাসের বিএনপি জোটের অবরোধ-হরতাল ছিল কার্যত অকার্যকর। তাই আসন্ন সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে বিএনপি একটি বড় ধরনের সুযোগ পেয়েছে। এই নির্বাচনই তাদের কাছে টার্নিং পয়েন্ট হবে মনে করছেন নেতারা। তারা এখন সে পথেই হাঁটছে। এইচএসসি পরীক্ষা বিবেচনায় রেখেই রাজনৈতিক কর্মসূচির কথা ভাবছে বিএনপি জোট। নির্বাচনে ভোটের হিসাবটাও তো কষতে হবে।

আর সে কারণেই এইচএসসি ও সমমানের পরীক্ষার শুরুর দিন হরতাল রাখেনি বিএনপি নেতৃত্বাধীন জোট। আজ মঙ্গলবার বিএনপির যুগ্ম-মহাসচিব বরকত উল্লাহ বুলুর স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়েছে, ‘চলমান অবরোধের পাশাপাশি আগামীকাল বুধবার সারাদেশে জেলা, উপজেলা, থানা, পৌরসভা ও সকল মহানগরের থানায় থানায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হবে। এছাড়া একই দাবিতে চলমান অবরোধের পাশাপাশি আগামী বৃহস্পতিবার ভোর ৬টা থেকে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত দেশব্যাপী ২৪ ঘণ্টার সর্বাত্মক হরতাল পালিত হবে। তবে সিটি করপোরেশন নির্বাচনের কারণে কেবলমাত্র ঢাকা ও চট্টগ্রাম মহানগরী আগামী বৃহস্পতিবার ঘোষিত হরতাল কর্মসূচির আওতামুক্ত থাকবে।’

তবে গণমাধ্যমে হরতালের খবর প্রচার হওয়ার পর বেশ কয়েকজন অভিভাবক, শিক্ষার্থী বিএনপি জোটের রাজনৈতিক কর্মসূচির বিষয়ে জানতে বাংলামেইলে যোগাযোগ করেন। আগামীকাল এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথমদিন হরতাল না থাকার খবর শোনে অনেকটা স্বস্তিবোধ করেন তার।

এদিকে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আহমেদ আযম খান বাংলামেইলকে বলেন, ‘এখন থেকে আর নিয়মিত হরতাল দেয়া হবে না।’

১৫ লাখ শিক্ষার্থীদের কথা বিবেচনায় রেখে বিএনপি জোট রাজনৈতিক কর্মসূচি দেবে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘এ বিষয়ে আমার কাছে পর্যাপ্ত তথ্য নেই।’

তবে বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এ বিষয়ে আশ্বস্ত করেছেন। কর্মসূচি গ্রহণের ক্ষেত্রে এইচএসসি পরীক্ষা বিবেচনায় রয়েছে কি না এর জবাবে তিনি বলেন, ‘বৃহস্পতিবার তো পরীক্ষা নেই।’

এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ শিক্ষার্থী। গত শিক্ষাবর্ষে অংশ নিয়েছিল ১১ লাখ ৪১ হাজার ৩৭৪ শিক্ষার্থী। মোট অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে ২ লাখ ৩ হাজার ৭৪৬ জন অনিয়মিত ও বিগত শিক্ষাবর্ষে এক বা দুই বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থী।

মোট ২ হাজার ৪১৯টি কেন্দ্রে এবার পরীক্ষা অনুষ্ঠিত হবে। দেশের বাইরে নতুন দু’টিসহ মোট সাতটি কেন্দ্রে অংশ নেবে ২৪১ পরীক্ষার্থী।

এদিকে সময়সূচি অনুযায়ী তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা শেষ হবে ১১ জুন, ব্যবহারিক পরীক্ষা ১৩ জুন শুরু হয়ে শেষ হবে ২২ জুন।


শেয়ার করুন