সরকার জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় সচেতন

sabbir-bg20170119143724স্থানীয় সরকার পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, বর্তমান সরকার দারিদ্র ও ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়ার জন্য একদিকে কৃষি উৎপাদনে আগ্রহী তেমনি পরিবেশ সংরক্ষণ ও জলবায়ু পরিবর্তনে বিরূপ প্রভাব মোকাবেলায় সচেতন।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সকালে হোটেল ওয়েস্টিনে আফ্রো-এশীয় অঞ্চলের পল্লি উন্নয়ন সংগঠনের (এএআরডিও) ৬৮তম কার্যনিবাহী সভার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন মন্ত্রী।

এসময় মন্ত্রী আশা প্রকাশ করে বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলার জন্য পল্লি উন্নয়নের বর্তমান ও ভবিষ্যত কাজের দিক নির্দেশনা দিতে পারে আফ্রো-এশীয় অঞ্চলের পল্লি উন্নয়ন সংগঠন।

মন্ত্রী আরো বলেন, বাংলাদেশ এএআরডিও এর সদস্য দেশ হওয়ায় এদেশের দারিদ্র দূরীকরণে ও পল্লি উন্নয়নে বহুমুখী সহযোগিতা পেতে পারে। এটি এমন একটি প্লাটফর্ম যেখানে কৃষি ও পল্লি উন্নয়ন সংক্রান্ত অভিজ্ঞতা বিনিময় ও সম্প্রসারণের জন্য খুবই কার্যকরী।

সভা শেষে পল্লি উন্নয়ন প্রযুক্তি মেলার উদ্বোধন করেন মন্ত্রী। কার্যনিবাহী সভায় আফ্রিকা ও এশিয়ার ১৪টি দেশের ৩৫জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

সভায় দেশগুলোর পল্লি উন্নয়নের বিভিন্ন দিক এবং বর্তমান ও ভবিষ্যতের দারিদ্র মোকাবেলার চ্যালেঞ্জসমূহ আলোচনা করা হয়।

এছাড়া আরডিসিডি’র আওতায় আরডিএ এবং এএআরডিও এর ‍মাঝে ‘পল্লি উন্নয়নের লক্ষ্যে কৃষিতে আরডিএ ‘ এর সবুজ প্রযুক্তি শীর্ষক প্রশিক্ষণ বিষয়ে একটি সমঝোতা চুক্তি সাক্ষরিত হয়েছে।

আফ্রো-এশিয় অঞ্চলের প্রতিনিধরা সভা শেষে সরকারের ‘একটি বাড়ি একটি খামার প্রকল্পের গ্রামসহ মানিকগঞ্জে আরডিএ বগুড়ার রুরাল ওয়াটার সাপ্লাই প্রজেক্ট ও কমিউনিটি বেইজড বায়ো গ্যাস প্রজেক্ট সাইট পরিদর্শন করবেন।

আফ্রো-এশিয় অঞ্চলের পল্লি উন্নয়ন সংগঠনের (এএআরডিও) ৬৮তম কার্যনিবাহী সভারে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, পল্লি উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব প্রশান্ত কুমার রায়, এএআরডিও সভাপতি ওমাদুথ যাদু, সেক্রেটারি ওয়াফি হাসান আর স্রেইহিন প্রমুখ।


শেয়ার করুন