সরকারের অদক্ষতায় ১৫ লক্ষ লোক নেয়া বাতিল হয়েছে: মওদুদ

download29ডেস্ক রিপোর্ট :

সরকারের অদক্ষতা, ব্যর্থতা ও অদূরদর্শিতার কারণেই মালয়েশিয়ায় ১৫ লক্ষ লোক নেয়ার চুক্তি বাতিল করে দিয়েছে বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ।

তিনি বলেন, মালয়েশিয়া পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন ১৫ লক্ষ লোক নেয়ার চুক্তি বাতিল করা হয়েছে। সরকারের ব্যর্থতার মূল কারণ হচ্ছে কোন জবাবদিহিতা নেই।

শনিবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে প্রখ্যাত রাজনীতিবিদ মশিয়ূর রহমান যাদু মিয়ার ৩৭ তম মৃত্যু বার্ষিকীর আলোচনা ও স্মারক সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মশিয়ূর রহমান যাদু মিয়া জাতীয় স্মৃতি কমিটি আয়োজিত আলোচনা সভায় মওদুদ বলেন, গণতন্ত্রবিহীন দেশে উগ্রবাদ, মৌলবাদ, জঙ্গিবাদের আবির্ভাব ঘটে। এসবের উত্থান হতে বাধ্য। এটা কোন দলের সমস্যা নয়। এটা রাষ্ট্রের সমস্যা। সরকার যদি মনে করে পুলিশ ও র‌্যাব দিয়ে মোকাবেলা করতে চায় তাহলে সমস্যার সমাধান হবে না। এই ভুলের মাশুল এ দেশের জনগণকেই দিতে হবে। সকলে মিলে ঐক্যবদ্ধ ভাবে উগ্রবাদ, মৌলবাদ, জঙ্গিবাদ মোকাবেলার উদ্যোগ গ্রহণ করি। এ ক্ষেত্রে সরকার যদি কোন উদ্যোগ গ্রহণ করে আমরা তাতে সহযোগিতা করবো।

বিএনপির এই নেতা বলেন, বিএনপির নামে মিথ্যা প্রপাগান্ডা দিয়ে জনগণকে বিভ্রান্ত করা হচ্ছে। বিএনপি হল মধ্যপন্থি উদার গণতান্ত্রিক দল। মুক্তিযোদ্ধার চেতনায় উদ্ধুদ্ধ দল। জঙ্গিবাদ, সন্ত্রাসবাদকে প্রত্যাখ্যান করি। বিএনপি ক্ষমতায় গেলে উগ্রবাদ, মৌলবাদ জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ নির্মূলে বিশেষ কর্মসূচি গ্রহণ করবো। এসব কখনোই বরদাস্ত করা হবে না।

তিনি আরো বলেন, এখন বিএনপির কোন কঠিন কর্মসূচি নেই। তারপরেও চরম নৈরাজ্য চলছে। শিশু হত্যা চলছে। দেশে কোন আইনশৃঙ্খলা বাহিনী নাই। দেশে এমন কোন সরকার নেই যে এগুলো রোধ করতে পারে। এর কোন বিচার হচ্ছে না।

দেশে শাসন আছে কিন্তু সুশাসন নেই মন্তব্য করে তিনি বলেন, বর্তমান সরকারের সময়ে সুশাসন ভুলন্ঠিত হয়ে গেছে। রাষ্ট্রীয় ব্যাংকগুলো থেকে হাজার হাজার কোটি টাকা লুন্ঠন করা হয়েছে। শেয়ার বাজার, ডেসটিনি, হলমার্ক থেকে সরকারের মদদে জনগণের অর্থ চুরি করেছে। কোনটারই বিচার না হওয়ার কারণে রাষ্ট্রীয় ব্যাংক খালি হয়েছে। শুধু তাই নয় এখন তারা থাবা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংকের উপরে। রিজার্ভ ফান্ডের হাজার হাজার কোটি টাকা দেশ থেকে বাহিরে চলে গেছে।

হ্যাকারদের মাধ্যমে রিজার্ভের টাকা চুরি হয়ে গেছে তা কেউ বিশ্বাস করবে এমন প্রশ্ন করে মওদুদ বলেন, বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সহযোগিতা ছাড়া হ্যাক করে টাকা লুট হতে পারে তা কেউ বিশ্বাস করে না।

তিনি বলেন, কার্গো বিমান বন্ধ করে দিয়েছে বিট্রিশ সরকার এবং তারা সরকারকে যাত্রীবাহী ফ্লাইট বন্ধ করে দিবে বলে সতর্ক করে দিয়েছে। এর ফলে হাজার হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হবে। তাতে মনে হয় দেশে কোন সরকার নাই।

তিনি বলেন, বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে মশিয়ূর রহমান যাদু মিয়া একটি অনন্য সাধারণ নাম। তিনি আপদ-মস্তক রাজনৈতিক ছিলেন। জনগণ ও জনগণের অধিকার নিয়ে ছিল তার চিন্তা ভাবনা। তিনি গণতন্ত্রের জন্য আজীবন লড়াই করে গেছেন। এক কথায় বলা যায় যাদু মিয়া ছিলেন গণতন্ত্রের অতন্দ্র প্রহরী। তিনি ঐতিহাসিক ফারাক্কা লং মার্চ, কাগমারী সম্মেলন, স্বৈরাচারী আইয়ুব সরকার বিরোধী আন্দোলনে বলিষ্ঠ সংগঠক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

আয়োজক সংগঠনের আহবায়ক মো. শামসুল হকের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, বিএনপির যুগ্ম মহাসচিব মো. শাহজাহান, বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গানী, নগর গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফর উল্লাহ চৌধুরী, ডেমোক্রেটিক লীগের সাধারণ সম্পাদক মাইফুউদ্দীন আহমেদ মনি, যাদু মিয়ার মেয়ে মিসেস রীতা প্রমুখ।


শেয়ার করুন