সরকারি স্কুলে ভর্তি লটারিতে , আবেদনের শেষ তারিখ ২৭ ডিসেম্বর

সরকারি স্কুলে লটারিতে ভর্তি, আবেদনের শেষ তারিখ ২৭ ডিসেম্বর – ছবি সংগৃহীত

সিটিএন ডেস্কঃ

দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে আগামী মঙ্গলবার শুরু হবে ভর্তির আবেদন গ্রহণ। আবেদন করা যাবে ২৭ ডিসেম্বর পর্যন্ত। তবে এবারের আবেদনগুলো গ্রহণ করা হবে অনলাইন লটারির মাধ্যমে।

অনলাইনে (https://gsa.teletalk.com.bd) ওয়েব সাইটে ২৭ ডিসেম্বর বিকেল ৫টা পর্যন্ত আবেদন করা যাবে বলে বিজ্ঞপ্তি জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।

আবেদন শেষে ৩০ ডিসেম্বর অনলাইনে লটারির মাধ্যমে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে।

মাউশির বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা মহানগরীর ৪৪টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় তিনটি ফিডার শাখাসহ তিনটি গ্রুপে বিভক্ত থাকবে। আবেদনের সময় একজন শিক্ষার্থী একটি গ্রুপে পছন্দের ক্রমানুসারে সর্বোচ্চ পাঁচটি বিদ্যালয় নির্বাচন করতে পারবে।

আর সারা দেশের শিক্ষার্থীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে থানাভিত্তিক শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা পাবে। তখন প্রার্থীরা প্রাপ্যতার ভিত্তিতে পছন্দক্রম অনুযায়ী সর্বোচ্চ পাঁচটি বিদ্যালয় নির্বাচন করতে পারবে।

আবেদন নেয়ার পর অনলাইন লটারির মাধ্যমে একজন শিক্ষার্থীকে একটি বিদ্যালয় নির্বাচন করে দেয়া হবে। এর আগে একজন শিক্ষার্থী একটি গ্রুপের একটি বিদ্যালয়কে বেছে নেয়ার সুযোগ পেত।

ভর্তির আবেদন ফি ১১০ টাকা, যা টেলিটকের প্রি-পেইড মোবাইল থেকে এসএমএস করে পরিশোধ করা যাবে।

প্রতিবছর শুধু প্রথম শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি করা হতো লটারির মাধ্যমে। আর বাকি শ্রেণীগুলোতে পরীক্ষা নিয়ে তার পর শিক্ষার্থী ভর্তি করা হতো। নবম শ্রেণীতে ভর্তি করা হতো জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলের ভিত্তিতে।

করোনার কারণে এবার প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থী ভর্তিতে পরীক্ষা নেয়া হবে।

তবে এবার জেএসসি-জেডিসি পরীক্ষা না হওয়ায় নবম শ্রেণীতেও অষ্টমের সমাপনীর ফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তির সুযোগ নেই বলে জানিয়েছে মাউশি।


শেয়ার করুন