সপ্তাহব্যাপী নদী বিষয়ক ভার্চুয়াল কর্মশালার উদ্বোধন

ইসলাম মাহমুদঃ
‘টেকসই জীবনের জন্য নদী সংরক্ষণ’ শীর্ষক সপ্তাহব্যাপী নদী বিষয়ক ভার্চুয়াল কর্মশালা ৮ এপ্রিল শুরু হয়েছে।

যৌথ আয়োজনে রয়েছে, বাংলাদেশ রিভার ফাউন্ডেশন, ইসাবেলা ফাউন্ডেশন, রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা নদী গবেষণাগার, বাংলাদেশ নদী পরিব্রাজক দল, নদী অধিকার মঞ্চ ও নেচার কনজারভেশন ম্যনেজমেন্টসহ দশটি প্রতিষ্ঠান।

কর্মশালার উদ্বোধন করেন, পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।

বিশেষ অতিথি ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা রিভার রিসার্চ ল্যাবের সমন্বয়কারী ড. মো. মনজুরুল কিবরিয়া, রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ নদী পরিব্রাজক দলের প্রতিষ্ঠাতা সভাপতি, বাংলাদেশ রিভার ফাউন্ডেশনর চেয়ারম্যান ও কোর্স কোঅর্ডিনেটর মো. মনির হোসেন।

প্রশিক্ষণে রিসোর্স পারসন হিসেবে থাকবেন, নেচার কনজারভেশন ম্যনেজমেন্টের নির্বাহী পরিচালক ড. এস এম মন্জুরুল হান্নান খান, জাতীয় নদী রক্ষা কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. মনজুরুল কিবরীয়া, রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ, ইউনির্ভাসিটি সাইন্স মালয়েশিয়ার অধ্যাপক ড. চেন গাই ওয়েন, ও গ্লোবাল এনবাইরনমেন্ট সেন্টারের রিভার কেয়ার পোগ্রামের ম্যানেজার ড. কে কালিদাসান।

কর্মশালার মিডিয়া পার্টনার রিভার বাংলা, সময়ের কাগজ, স্পেশাল নিউজ ও নদীবার্তা ডটকম।

কোর্স কোঅর্ডিনেটর মো. মনির হোসেন বলেন,
নদী-প্রকৃতির সঠিক ব্যবহারের মাধ্যমে একটি টেকসই জীবন পদ্ধতি কীভাবে নিশ্চিত করা যায়, সে উদ্দেশ্য নিয়ে এই কর্মশালার আয়োজন করা হয়েছে।


শেয়ার করুন