শেষ ধাপে সর্বোচ্চ ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ইসির নির্দেশ

01সিটিএন ডেস্ক:

ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে শতাধিক লোকের প্রাণহানির পর শেষ ধাপে ‘সর্বোচ্চ সতর্ক ব্যবস্থা’ নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। শনিবার সাত শতাধিক ইউপিতে ভোটের আগেরদিন এ নির্দেশ এল।

সেই সঙ্গে অনিয়মের অভিযোগে এএসপি ও ওসি পর্যায়ের দুই পুলিশ কর্মকর্তাকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি।

প্রভাব খাটানোর অভিযোগে চট্টগ্রামের বাঁশখালীতে ইউপি ভোট বন্ধ ও সাংসদের বিরুদ্ধে মামলার পর শেষ ধাপকে কেন্দ্র করে এসব ব্যবস্থা নেওয়া হল।

ফেব্রুয়ারিতে প্রথম পর্বের তফসিল ঘোষণার পর থেকে এ পর্যন্ত অন্তত ১০০ জনের প্রাণহানির তথ্য গণমাধ্যমে এসেছে। সহস্রাধিক লোকের আহত হওয়ার পাশাপাশি রয়েছে গোলযোগ, অনিয়মের অভিযোগও।

অনিয়ম-সহিংসতা নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি পরস্পরকে দোষারোপ করে এলেও নির্বাচনের পাঁচটি ধাপে তা নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় সমালোচনার মুখে রয়েছে নির্বাচন কমিশন।

এমন পরিস্থিতিতে প্রথমবারের মত অয়োজিত দলভিত্তিক ইউপি নির্বাচনকে বিএনপি যখন ‘তামাশার ভোট’ হিসাবে আখ্যায়িত করেছে, তখন ক্ষমতাসীনদের কণ্ঠে ঠিক তার উল্টো ভাষ্য- ‘সুষ্ঠু নির্বাচন’।

অবশ্য ‘শেষ ভালো যার, সব ভালো তার- এমন প্রবাদ মেনে শেষ ধাপে ‘ভালো কিছু’ করে দেখাতে চায় নির্বাচন কমিশন। তারই প্রতিফলন দেখা গেছে স্বরাষ্ট্র সচিবের কাছে পাঠানো নির্বাচন কমিশন (ইসি)’র চিঠিতে। শুক্রবার ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব ফরহাদ আহাম্মদ খান ওই চিঠি পাঠান।

চিঠিতে বলা হয়, ইতোমধ্যে চলমান ইউপি নির্বাচনে পাঁচ পর্ব শেষ হয়েছে। ৪ জুন ষষ্ঠ ও শেষ পর্বের ভোট হবে। পঞ্চম পর্বের ভোটেও বিভিন্ন স্থানে সংঘাত, হানাহানি ঘটেছে এবং কিছু প্রাণহানি হয়েছে, যা কোনো মতেই কাম্য নয়।

“এ অবস্থায় শেষ পর্বের ইউপি নির্বাচন যাতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়- সেজ্জন্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।”

প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এ চিঠির অনুলিপি পুলিশের মহাপরিদর্শকসহ আনসার, বিজিবি মহাপরিচালককেও পাঠানো হয়।


শেয়ার করুন