শিক্ষার গুণগত মান কমেছে

1451246366সিটিএন ডেস্ক:

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তদের শিক্ষার গুণগত মান কমেছে। ব্র্যাক ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্টের ‘বাংলাদেশ শাসন পরিস্থিতি’ শীর্ষক এক বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। গতকাল রবিবার রাজধানীর মহাখালীতে ব্র্যাক ইন সেন্টারে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

অনুষ্ঠানে ব্র্যাক ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্টের সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েট সাইদা সেলিম আজিজ শিক্ষা শাসন পরিস্থিতির বিষয়ে জানান, জিপিএ-৫-এর মান দ্রুত কমছে।

২০০৩ সালে যেখানে জিপিএ-৫ পেয়েছিলেন মাত্র ২০ জন। সেখানে ২০১৩ সালে এই সংখ্যা ২ হাজার ৩৭৬ গুণ বেড়ে ৪৭ হাজার ৫৩০ হয়েছে। অথচ এই সময়ে পাসের সংখ্যা বেড়েছে মাত্র ৩ গুণ।

২০১৩-১৪ শিক্ষাবর্ষে জিপিএ-৫ পাওয়া ৭০ শতাংশ শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য পাস নম্বর পায়নি। গত তিন বছরে ৫১ শতাংশ, ৫২ শতাংশ ও ৫৫ শতাংশ হারে শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অকৃতকার্য হয়েছেন।

এই গবেষণা প্রতিবেদনে দেশের নির্বাচনী প্রক্রিয়া, বিচার বিভাগের সক্ষমতা, গণমাধ্যমের স্বাধীনতা, আইনের শাসন, আর্থিক প্রতিষ্ঠানসমূহ, অবকাঠামো, সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা, শিক্ষা এবং স্বাস্থ্য খাতের শাসন পদ্ধতি সম্পর্কিত কর্মসম্পাদনের প্রধান মানদণ্ডসমূহের ওপর আলোকপাত করা হয়েছে।


শেয়ার করুন