শিক্ষাপ্রতিষ্ঠানে উচ্চ গতির ইন্টারনেট দেবে সরকার

2016_03_03_16_56_49_dIq5Thh5aMYR44H88NoeW4P2jUe607_originalসিটিএন ডেস্ক:

দেশের সব শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের মধ্যে নিরবিচ্ছিন্ন তথ্য যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা হচ্ছে। বাংলাদেশ রিসার্চ অ্যান্ড এডুকেশন নেটওয়ার্ক (বিডিরেন) প্রকল্পের মাধ্যমে কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। এ যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি (বিএসসিসিএল) ৭০ জিবিপিএস (গিগাবিট/ সেকেন্ড) ব্যান্ড উইথ সরবরাহ করবে।

এ প্রসঙ্গে বিএসসিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন বৃহস্পতিবার বাংলামেইলকে বলেন, ব্যান্ডউইথ সরবরাহে বিডিরেন এর সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইই) সই হয়েছে। এ প্রকল্পের ৭০টির মতো সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চগতির ইন্টারনেট সুবিধা ভোগ করবে বলে জানিয়েছেন তিনি। এরমধ্যে ৩৬ টি সরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে।

প্রতিটি বিশ্ববিদ্যালয়ে উচ্চ গতির ইন্টারনেট সুবিধার জন্য এক জিবিপিএস গতির ব্যান্ড উইথ দেওয়া হবে বলে জানিয়েছেন মনোয়ার হোসেন। এ ব্যান্ডউইথ দীর্ঘমেয়াদী লিজে সরবরাহ করা হবে বলে সূত্র জানিয়েছে।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান, লাইব্রেরি, গবেষণাগার, স্বাস্থ্য ও কৃষি বিষয়ক প্রতিষ্ঠান গুলোর মাঝে নিরবিচ্ছিন্ন ডাটা যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে বিডিরেন প্রকল্প হাতে নেয় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউ জি সি) ।

ইউ জি সি এর তথ্য মতে, শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চ শিক্ষা মানোন্নয়ন প্রকল্পের আওতায় বিশ্ব ব্যাংক এর সহযোগিতায় এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে । এটা পুরোপুরি একটি অলাভজনক প্রকল্প যা বাণিজ্যিক ইন্টারনেট থেকে আলাদা । শুধুমাত্র শিক্ষা ও গবেষণার প্রয়োজন মেটাতে ব্যবহার হবে । এর মূল উদ্দেশ্য হলো, পুরো দেশ জুড়ে একটি উচ্চগতি সম্পন্ন শিক্ষা ও গবেষণা নেটওয়ার্ক গড়ে তোলা।

এ প্রতিষ্ঠানটি একটি ট্রাস্টি বোর্ড দ্বারা পরিচালিত হচ্ছে । ইউজিসি, শিক্ষা মন্ত্রণালয় এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদদের নিয়ে ট্রাস্টি বোর্ড গঠিত হয়েছে ।

বিডিরেন বাস্তবায়নের ইউজিসি ২০১১ সালের জুনে আরেক রাষ্ট্রীয় প্রতিষ্ঠান পাওয়ার গ্রিড কোম্পানি বাংলাদেশ(পিজিসিবি) লিমিটেড. এর সাথে নেটওয়ার্ক শেয়ারিংয়ের চুক্তি সই করেছে। এ চুক্তির আওতায় পিজিসিবি এর দেশব্যাপী বিস্তৃত অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক বিডিরেন ব্যবহার করবে।

এছাড়া ট্রান্স-ইউরোশিয়া ইনফরমেশন নেটওয়ার্ক ৪ (টেইন-৪) এবং ইন্টারনেট নামক আন্তর্জাতিক নেটওয়ার্কের মাধম্যে মালয়েশিয়া, চীন, সাউথ কোরিয়া, জাপান, থাইল্যান্ড, ভিয়েতনাম, ফিলিপিন্স, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া, ইউরোপ এবং যুক্তরাষ্ট্র গবেষণারত বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়েছে বিডিরেন ।

বর্তমানে দেশের অভ্যন্তরে প্রয়োজন প্রায় ১৪০ জিবিপিএস ইন্টারনেট ব্যান্ডউইথ। এর মধ্যে বিএসসিসিএল সরবরাহ করে ৫০ জিবিপিএস। আর বাকি ৯০ জিবিপিএস আইইটিসি অপারেটররা ভারত থেকে ব্যান্ড উইথ আমদানী করে ।


শেয়ার করুন