শহরে যত্রতত্র পার্কিং

7efa78ff-3772-4757-a562-daf5eea1cf9bমনিরুল ইসলাম:
পর্যটন নগরী কক্সবাজার এখন অবৈধ পর্কিং এরিয়া হিসেবে পরিণত হয়েছে। তথ্য প্রযুক্তির যুগে বিভিন্ন ধরণের যানবাহন তৈরি হওয়ার কারণে সড়কে নেমেছে অসংখ্য পরিমাণ গাড়ি। বর্তমানে নতুন নতুন তৈরিকৃত ব্যাটারী চালিত অটোরিক্সা, টমটম সহ বিভিন্ন ধরণের অনিবন্ধিত যানবাহনই প্রধান কারণ। আর এই সব যানবাহনের কারণে ভোগান্তিতে পড়তে হচ্ছে সাধারণ জনগণসহ আগত পর্যটকদের।
এদিকে শহরের বিভিন্ন সড়কগুলোতে অবৈধ লাইসেন্স বিহীন টমটমের ছড়াছড়িতে অতিষ্ঠ হয়ে পড়েছে শহরবাসী। এসব অধিকাংশ টমটমের নেই রেজিষ্ট্রেশন, নেই চালকদের ড্রাইভিং লাইসেন্স। আর তাই নিয়মনীতির তোয়াক্কা না করে যে যেভাবে সুযোগ পাচ্ছে সেভাবেই শহরের রাস্তা দখল করে চালাচ্ছে নিজের ইচ্ছেমত। পার্কিং করছে সড়কের উপর এবং নিষিদ্ধ পার্কিং এরিয়াতে। শুধু তাই নয়, বেপরোয়া গতিতে গাড়ি চালাতে গিয়ে প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা।
শহরের বিভিন্ন সড়ক ঘুরে দেখা গেছে, এসব অবৈধ টমটম নিয়মনীতি না মেনে অন্য টমটম সাথে পাল্লা দিয়ে বেপরোয়া গতিতে দুর্দান্ত দাপটের সাথে গাড়ি চালাচ্ছে। আবার ইচ্ছে মতো যেখানে সেখানে গাড়ি পার্কিং করে। ফলে রাস্তায় সৃষ্টি হচ্ছে তীব্র যানজট।
অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালকে পর্যটন দিবস হিসেবে ঘোষনা করেছে। আর পর্যটনের মূল আকর্ষণ এই দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার। কিন্তু এই পর্যটন শহরকে পর্যটন দিবস পালনের জন্য বর্তমানে কোন প্রকার দৃশ্য নেই বললে চলে। কারণ পর্যটন শহরের বিভিন্ন স্থানে অবৈধ পার্কিং এরিয়া হিসেবে পরিণত করেছে এই অনিবন্ধিত অটোরিক্সা, টমটম।
তবে সচেতন মহল জানান, এসব অবৈধ টমটমের বিরুদ্ধে মাঝে মধ্যে প্রশাসনের অভিযান দেখা গেলেও স্থায়ী কোন কার্যকর পদক্ষেপ দেখা যায়নি। আর এসব টমটমের প্রায় চালকের অপ্রাপ্ত বয়স, অদক্ষ এবং নিরক্ষর। তাই তীব্র যানজট থেকে মুক্তি পেতে প্রশাসনের উর্ধতন কর্মকর্তাদের দৃষ্টি কামনা করছে সাধারন মানুষ।
এ ব্যাপারে জানতে কক্সবাজার পৌরসভার মেয়র মাহবুবুর রহমান মাবু বলেন, ‘আমরা ইতিমধ্যে এই সব অবৈধ টমটমের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছি। আর যে সব টমটমের রেজিষ্ট্রেশন নেই তা বহিস্কারকৃত মেয়রের সময় টেবিলের নিচ থেকে টাকা নিয়ে কোন প্রকার কাগজ পত্র ছাড়া অনুমতি প্রদান করেছে। তবে এসব বিষয় এবং জনগণের ভোগান্তির কথা মাথায় রেখে অভিযান পরিচালনা করেছি এবং এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান।


শেয়ার করুন