ব্যাটারি চালিত ১০টি রিকসাসহ ৯১টি ব্যাটারি জব্দ

শহরে ভ্রাম্যমান আদালত ও ট্রাফিকের যৌথ অভিযান

03নিজস্ব প্রতিবেদক

কক্সবাজার শহরে প্রধান সড়কের খরুশকুল নতুন রাস্তারমাথা চৌধুরী ভবনের সামনে “জিনান মটরস” শো-রুমে ভ্রাম্যমান আদালত ও ট্রাফিকের যৌথ অভিযানে ব্যাটারি চালিত ১০ টি অটো রিকসাসহ ৯১টি ব্যাটারি জদ্ব করা হয়।

গতকাল দুপুর আড়াইটর দিকে কক্সবাজার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তুষার আহম্মদ ও সহকারী পুলিশ সুপার ট্রাফিক আবু সালাম চৌধুরীর নেতৃতে এএসআই তারেকসহ সঙ্গীয় পুলিশ ফোর্স নিয়ে অভিযান পরিচালনা করেন।

জানা যায়, শহরে তারাবনিয়া ছড়া আল-মারুয়া সত্ত্বাধিকারী হাজী ওলা মিয়া পুত্র খোরশেদ আলম এর মালিকানাধীন জিনান শো-রুমে দীর্ঘ দিন ধরে অবৈধভাবে ব্যাটারি চালিত অটো রিকসা ব্যবসা চালিয়ে যাচ্ছে। এছাড়াও অনুমতিবিহীন নিজেরাই বিভিন্ন পার্টস নিয়ে ব্যাটারি চালিত অটো রিকসা তৈরি করে আসছিল।গতকাল বুধবার ওই শো-রুম থেকে ১০টি ব্যাটারি অটো রিকসা, ১৬টি নাভানা ব্যাটারি, ৪টি স্পার্ক ব্যাটারি, ৫৯টি এ্যকুরেট ব্যাটারি, ১২টি ডাটাই ব্যাটারিসহ সর্বমোট ৯১টি ব্যাটারি জব্দ করে। বর্তমান প্রতি ব্যাটারির বাজার মূল্য ৫থেকে ১০ হাজার টাকা এবং প্রতিটি রিকসার মূল্য ৬৫ হাজার টাকা থেকে ৮০ টাকা পর্যন্ত বিক্রি হয় বলে জানা গেছে।
সূত্রে জানায়, কক্সবাজার শহরে প্রথম হাজী মটরস এর মালিক সাজ্জাদ বেশ কয়েক বছর ধরে এই অবৈধ অটো রিকসা তৈরি ব্যবসা শুরু করেছে। তার নিজ বাড়িতে অটো রিকসার কারখানা রয়েছে। এই কারখানা থেকে জেলার বিভিন্ন স্থানে সরবরাহ করে।

কক্সবাজার ট্রাফিক পুলিশের সহকারী পুলিশ সুপার আবু সালাম চৌধুরী বলেন, কক্সবাজার শহরে এধরনের অবৈধ ব্যাটারিচালিত ও টমটমের আরো বেশ কয়েকটি শো-রুম রয়েছে। যেমন হাজী মটরস, সেতু মটর, শক্তি মটর, নাঈম মটরসসহ আরো বেশ কয়েকটি শো-রুম রয়েছে। এসব শো-রুম দীর্ঘ দিন ধরে তারা নিজেরাই অবৈধভাবে অটোরিকসা তৈরি করে জেলার বিভিন্ন জায়গায় বিক্রি করে আসছিল। ফলে মহাসড়কে এসব ব্যাটারিচালিত তিন চাকার অটো রিকসারগুলো বেপোয়ারা ভাবে চলাচল করে থাকে। যার কারণে চালক ইচ্ছা করলেও যথাসময়ে নিয়ন্ত্রণ করতে পারে না। ফলে বিভিন্ন স্থানে এই রিকসার কারণে দিনের পর দিন সড়কে দূর্ঘটনা বৃদ্ধি পাচ্ছে। এছাড়াও শহরে রীতিমত যানজট সৃষ্টি করছে। এসব অবৈধ যানবাহন বিক্রয়, তৈরী, ও অবৈধ শো-রুমের মালিকদের বিরুদ্ধে ও অতিশীগ্রই ব্যবস্থা গ্রহন হবে বলে জানান তিনি।


শেয়ার করুন