শহরে ভ্রাম্যমান আদালতের উচ্ছেদ অভিযান

ৃনিজস্ব প্রতিবেদক

কক্সবাজার শহরে পাহাড়ি এলাকায় পাহাড় কেটে ঝুঁকিপূর্ণ বসতিতে অভিযান চালিয়েছে ভ্রাম্যমান আদালত। এসময় এক বসত বাড়ি উচ্ছেদ ও আরো বেশকিছু বসতবাড়ি সরিয়ে নির্দেশ দেয়া হয়েছে। গতকাল বেলা ১২টা থেকে ৩টা পর্যন্ত এই অভিযান চলে। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু বাক্কার ছিদ্দিকের নেতৃত্বে এই অভিযান চালানো হয়। অভিযানে আরো ছিলেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সরদার শরীফুল ইসলাম। এর আগে গত রোববারও অভিযান চালানো হয়।
পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সরদার শরীফুল ইসলাম জানান, গত দু’দিনের অভিযানে শহরের ঘোনার পাড়ার পাড়া, লাইটহাউস, বাদশাঘোনা, বৈদ্যঘোনাসহ আরো কয়েকটি এলাকা অভিযান চালানো হয়। অভিযানে ঘোনার পাড়ার শংকরমঠ পাহাড়ের স্বপন নামের একজনের একটি বাড়ি উচ্ছেদ করা হয়। এছাড়া অন্যান্য ঝুঁকিপূর্ণ বসতবাড়ির মালিকদের বর্ষা আসার আগেই বসতবাড়ি সরিয়ে নিতে নির্দেশ দেয়া হয়। এই অভিযান কঠোর ভাবে চলবে বলে জানান তিনি।
এছাড়াও বিজিবি ক্যাম্প, উপজেলা পেছনে, কলাতলী, ঝরঝরিপাড়া, সৈকতপাড়া, বাইপাস এলাকা, বাসটার্মিনাল নানা সময়ে সতর্কতা জারি করা হলেও তারা সেখানে বসবাস করছে। এমনটি গত এক বছরে তিন শতাধিক মামলা দায়ের করার পরও পাহাড়াকাটা অব্যাহত রেখেছে।


শেয়ার করুন