শহরে ছিনতাইকারী চক্র সক্রিয়

12e71d89-5645-4ba9-bc4f-08f0c763c895শাহেদ ইমরান মিজান, সিটিএন:
কক্সবাজার শহরে পেশাদার ছিনতাইকারী চক্র সক্রিয় হয়ে উঠেছে। তারা এখন নানা কৌশল অবলম্বন করে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে একের পর এক ছিনতাই করে যাচ্ছে। গত ১০ দিনে এ রকম অন্তত ৮ টি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। সর্বশেষ ছিনতাইয়ের শিকার হয়েছেন এক গণমাধ্যমকর্মী।
জানা গেছে, প্রশাসনের নজরদারী থাকলেও শহরের ক্রাইমজোন খ্যাত দক্ষিণ রুমালিয়ারছড়া, ঘোনাপাড়া, গোদারপাড়া, পেশকার পাড়া, পাহাড়তলী, বৈদ্যঘোনা এলাকার ১০টির মতো পেশাদার ছিনতাইকারী সক্রিয় রয়েছে। তবে পুলিশের নজরদারী বাড়ায় তারা কৌশলে চালাচ্ছে অপকর্ম। এ রকম কৌশলী ছিনতাইয়ের শিকার কক্সবাজার টাইমস এর নির্বাহী সম্পাদক ইসলাম মাহমুদ। গত মঙ্গলবার রাত ৯টার দিকে অফিস থেকে বাসায় ফেরার পথে সাবমেরিন এলাকায় তিনি ছিনতাইয়ের শিকার হন। এ ঘটনায় ছিনতাইকারীদের ছুরিকাঘাতে আহত হয়েছেন তিনি।
ইসলাম মাহমুদ জানিয়েছেন, তিনি শহরে শহীদ স্মরণী থেকে একটি টমটমে উঠেন। ওই টমটমে বাজারঘাটা থেকে আরো ৫জন যুবক উঠেন। এরপর আর কোন যাত্রী না নিয়ে টমটমটি রওয়ানা হয়। পথিমধ্যে সাবমেরিন ক্যাবল চৌধুরী পাড়ায় পৌঁছলে ওই ৫ যুবককে ইসলাম মাহমুদকে ছুরি ঠেকিয়ে জিম্মি করে ফেলে। এসময় মোবাইল, টাকা ও ক্যামেরাসহ যাবতীয় ছিনিয়ে নিতে ছিনতাইকারীরা তাকে উপর্যুপরি ছুরিকাঘাত করে। শেষে সবকিছু ছিনিয়ে নিয়ে ছিনতাইকারীরা চৌধুরীপাড়া গলি দিয়ে সমিতি বাজারের দিকে পালিয়ে যায়। এসময় স্থানীয় কয়েকজন লোক এগিয়ে এলে ছিনতাইকারী পিস্তল বের করে তাদের ভয় দেখায় বলে জানা যায়। খবর পেয়ে কক্সবাজার সদর মডেল থানার উপ-পরিদর্শক আজাদের নেতৃত্বে একদল ঘটনাস্থল যায়। ছিনতাইকারীরা ইসলাম মাহমুদের মোবাইল, ক্যামেরা, টাকাসহ প্রয়োজনীয় কাগজপত্র ছিনিয়ে নিয়ে যায়। মঙ্গলবার মাগরিবের পরপরই আরেকটি ছিনতাইয়ের ঘটনা ঘটে। ওই লোক থেকেও মোবাইল ও টাকাসহ অনেক মূল্যবান জিনিস নিয়ে যায় ছিনতাইকারীরা।
স্থানীয় লোকজন জানিয়েছেন, সাবমেরিন এলাকায় গত ১০ দিনে একই কায়দায় আরো কয়েকটি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। ৩ দিন আগে ঘটেছে আরো একটি বড় ছিনতাই। ১০ দিন আগেও একই ছিনতাইকারী গ্রুপ বাংলালিংকের এক অফিসারকে অস্ত্রের মুখে জিম্মি করে ল্যাপটপ, মোবাইল ও টাকাসহ অনেক মূল্যবান জিনিস ছিনিয়ে নিয়ে যায়। উদ্ধার করা হয়েছে ল্যাপটপটিও। পরে ওই ছিনতাইকারী চক্রের সদস্য সমিতিবাজার এলাকার পেশাদার ছিনতাইকারী আলমগীরকে গ্রেফতার করেছে র‌্যাব। একই স্থানে রুমালিয়ারছড়ার সজীব নামের এক যুবকের কাছ থেকে একটি দামী মোবাইল সেট ছিনিয়ে নেয়া হয়েছে। বাসটার্মিনাল থেকে আসার পথে ওই চক্রের হাতে ছিনতাইয়ের শিকার হয়েছেন দৈনিক সৈকত সম্পাদক মাহবুবুর রহমানের পুত্র হামিদুর রহমান বাবু। তিনি আল আরাহ ইসলামী ব্যাংক কর্মকর্তা। তার কাছ থেকে একটি দামী মোবাইল সেট ছিনিয়ে নিয়ে যায়।
স্থানীয়রা আরো জানান, ওই ছিনতাইকারী চক্রের সবাই রুমালিয়ারছড়া সমিতিবাজার এলাকার বাসিন্দা। তারা সংঘবদ্ধ হয়ে বাসটার্মিনাল ও শহরের বাজার ঘাটায় অবস্থান করে। কোন টমটমে একা একজন যাত্রী দেখলে সবাই ওই টমটমে উঠে পড়ে। এরপর ওই সাবমেরিন ক্যাবল এলাকা গিয়ে অস্ত্রের মুখে সব কিছু ছিনিয়ে নিয়ে চৌধুরী পাড়া সড়ক দিয়ে পাহাড়ি পথে সমিতিবাজারের দিকে পালিয়ে যায়। গত ৬ মাসে ব্র্যাক, বিকাশ, আশার কর্মকর্তাসহ অন্তত ৩০টি ছিনতাইয়ের ঘটনা ঘটিয়েছে। এছাড়াও কলাতলী, জেলগেইট এলাকায়ও ঘটেছে কয়েকটি ছিনতাইয়ের ঘটনা।
এ ব্যাপারে জানতে চাইলে কক্সবাজার সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসলাম হোসেন জানান, সন্ত্রাসীদের ধরতে পুলিশের বিশেষ অভিযান অব্যাহত রয়েছে। ছিঁচকে চোর থেকে কাউকে ছাড় দেয়া হচ্ছে না।’


শেয়ার করুন